সৌদির আয়োজনে এবারের জি-২০ সম্মেলন হবে ভার্চুয়ালি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৫ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২০

সৌদি আরবের রাজধানী রিয়াদে বৈঠকে বসার কথা ছিল বিশ্বের ১৯টি প্রধান অর্থনীতির দেশ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) অন্তর্ভুক্ত জি-২০ নেতাদের। কিন্তু মহামারি করোনায় আরও অনেক জোটের মতো সেই বৈঠকও বাতিল হয়েছিল। এখন সিদ্ধান্ত হয়েছে দুই দিনের এই শীর্ষ সম্মেলন হবে ভার্চুয়ালি।

সৌদি আরবের আয়োজনে এবারের জি-২০ সম্মেলন ভার্চুয়ালি করার সিদ্ধান্ত হয়েছে রোববার। আগামী ২১ এবং ২২ নভেম্বর শীর্ষ সম্মেলনে ভার্চুয়ালি জি-২০ নেতারা বৈঠক করবেন বলে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়েছে।

এবারের সম্মেলনের চেয়ারপার্সন সৌদি বাদশাহ সালমান। করোনাকালে জনস্বাস্থ্য এবং অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে বৈঠকে দীর্ঘ আলোচনা হবে বলে জানা গেছে। প্রস্তাবনাও নেয়া হবে এই দু’টি বিষয় বিবেচনায় রেখেই।

পূর্বনির্ধারিত ভেন্যু হিসেবে এবার রিয়াদের জি-২০ নেতাদের মিলিত হওয়ার কথা ছিল। আয়োজক দেশ হিসেবে সব আয়োজনের দায়িত্ব নেয়ার কথা ছিল সৌদি আরবের। কিন্তু শেষ পর্যন্ত সেই পরিকল্পনা বাতিল করা হয়।

করোনার প্রকোপ শুরুর পর জি-২০ দেশগুলো বৈঠক করে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছিল। ইতোমধ্যে জোটটি প্রায় ২১ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করেছে করোনার সঙ্গে লড়াইয়ের জন্য। বিভিন্ন দেশের ভ্যাকসিন পরীক্ষাতেও অনুদান দিয়েছে জি-২০ দেশগুলো।

তবে সূত্র জানাচ্ছে, গত ছয় মাসে যেভাবে প্রতিটি দেশের অর্থনৈতি ধসে পড়েছে, তা নিয়ে চিন্তিত জি-২০ দেশগুলো। কীভাবে এই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ানো যায়, তা নিয়ে জরুরি সিদ্ধান্ত নেয়া হতে পারে বৈঠকে।

এদিকে ইউরোপে দ্বিতীয় দফায় করোনার প্রকোপ শুরু হয়েছে বলে অনেকেই মনে করছেন। নতুন করে সংক্রমণ বাড়ছে। শীতে সংকট আরও বাড়বে বলে মনে করছেন কোনও কোনও বিশেষজ্ঞ।

এমন পরিস্থিতিতে এখনই সব স্বাভাবিক হওয়ার সম্ভাবনা দেখতে পাচ্ছে না দেশগুলো। মহামারিকালেও কীভাবে অর্থনীতির গতি ফেরানো যায়, তা নিয়ে ভাবনা চিন্তা শুরু হয়েছে। এ নিয়ে হয়তো দীর্ঘ আলোচনা হতে পারে।

এসএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]