ইরাকে দূতাবাস বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৭ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২০

ইরাকের রাজধানী বাগদাদে অবস্থিত নিজেদের দূতাবাসে রকেট হামলা ঠেকাতে না পারলে দূতাবাস বন্ধ করে দেবে বলে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ ও প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাজেমির সঙ্গে এক টেলিফোনালাপে এই হুঁশিয়ারি দিয়েছেন।

দেশটির একজন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল এ খবর দিয়েছে। ইরাকের সুরক্ষিত গ্রিন জোনে থাকা মার্কিন দূতাবাসে হামলার জন্য ইরানকে দোষারোপ করা হয়।

পম্পেও বলেন, ইরানসমর্থিত সন্ত্রাসী গোষ্ঠীগুলো দূতাবাসে হামলা চালাচ্ছে। এটা শুধু আমাদের জন্যই নয়, ইরাক সরকারের জন্যও বিপেদর কারণ হয়ে দাঁড়িয়েছে। এ ছাড়া হুমকির মুখে রয়েছে অন্যান্য দেশের দূতাবাসগুলো।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ কোনো দেশের দূতাবাসের ওপর হামলার নিন্দা জানিয়েছেন। তিনি ইরাকে নিজেদের দূতাবাস অফিসেও হামলার নিন্দা জানিয়ে এ ধরনের হামলা বন্ধ হওয়া উচিত বলে মন্তব্য করেন।

ইরাকের রাজধানী বাগদাদের গ্রিন জোবে বিভিন্ন দেশের দূতাবাস রয়েছে। রয়েছে যুক্তরাষ্ট্রের বেশ কিছু গুরুত্বপূর্ণ অফিস। এসব দূতাবাস ও অফিসে মাঝে মাঝেই রকেট হামলা চালানো হয়।

বিভিন্ন গোষ্ঠী দাবি করে আসছে, তারা ইরাকের অভ্যন্তরীণ প্রশ্নে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ বন্ধ ও ইরাক থেকে তাদের সেনা প্রত্যাহারে বাধ্য করতে এসব হামলা চালাচ্ছে।

এসএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]