টাটার সুপার অ্যাপে ২৫০০ কোটি ডলার বিনিয়োগের সম্ভাবনা ওয়ালমার্টের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:২০ এএম, ৩০ সেপ্টেম্বর ২০২০

রিলায়্যান্সের পর এবার টাটা গ্রুপেও বিপুল বিনিয়োগের সম্ভাবনা। টাটা গ্রুপের ডিজিটাল প্ল্যাটফর্ম ‘সুপার অ্যাপ’-এ ওয়ালমার্ট ২৫০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করতে চলেছে।

চূড়ান্ত না হলেও দু’পক্ষের আলোচনা অনেকটাই এগিয়েছে। যদিও দুই সংস্থার কোনও কর্মকর্তা এ নিয়ে মুখ খুলতে চাননি।

টাটা সূত্রে খবর, টাটা সন্সের অধীন গয়নার শাখা তানিশক, ঘড়ির শাখা টাইটান ও খুচরা শাখা ট্রেন্টকে ডিজিটাল প্ল্যাটফর্মকে এক ছাতার নিচে আনা হবে সুপার অ্যাপ-এর মাধ্যমে।

সূচনা হতে পারে এ বছরের শেষের দিকে বা আগামী বছরের শুরুতে। ওয়ালমার্টের অধীন ফ্লিপকার্টের সঙ্গে টাটা যৌথভাবে ‘সুপার অ্যাপ’ ভারতের বাজারে আনতে পারে জানা গেছে। বেশ কিছুদিন ধরেই এ নিয়ে আলোচনা চলছিল।

সূত্রে খবর, বিনিয়োগের সিদ্ধান্ত মোটামুটি পাকা হলেও টাকার অঙ্ক এবং শেয়ারের অংশ নিয়ে বোঝাপড়া চলছে। সেটা চূড়ান্ত হলেই দুই সংস্থার পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।

অন্যদিকে ওয়ালমার্টও এই বিনিয়োগের জন্য গোল্ডম্যান স্যাক্স ব্যাঙ্ককে নিয়োগ করেছে বলে সংস্থা সূত্রে খবর। যদিও টাটা, ওয়ালমার্ট বা গোল্ডম্যান স্যাক্স- কোনও পক্ষই মন্তব্য করেনি।

করোনা আবহেও রিলায়্যান্সে বিদেশি বিনিয়োগের জোয়ার এসেছে। মুকেশ অম্বানীর জিও প্ল্যাটফর্মে গুগল, ফেসবুক, সিলভার লেকের মতো মার্কিন সংস্থা বিপুল অর্থ বিনিয়োগ করেছে গত কয়েক মাসে।

মোট বিনিয়োগের পরিমাণ ২০০০ কোটির বেশি। কিন্তু টাটা-ওয়ালমার্ট চুক্তি হলে শুধুমাত্র একটি চুক্তিতেই টাটায় বিদেশি বিনিয়োগের পরিমাণ রিলায়্যান্সের চেয়ে বেশি হবে বলেই মনে করছে শিল্প মহল।

এমআরএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]