ফিলিস্তিনের পর আরব লিগ সভাপতির পদ প্রত্যাখ্যান কুয়েতের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৫ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০

ফিলিস্তিনের পরিবর্তে আরব লিগের সভাপতির দায়িত্ব গ্রহণে অস্বীকৃতি জানিয়েছে কুয়েত। মঙ্গলবার লেবাননের আল-মায়াদিন টেলিভিশন এ তথ্য জানিয়েছে।

আগামী ছয় মাস আরব লিগের বৈঠকগুলোতে সভাপতির দায়িত্ব পালনের কথা ছিল ফিলিস্তিনের। কিন্তু ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সম্পর্কোন্নয়ন চুক্তির প্রতিবাদে চলতি মাসে এ দায়িত্ব নিতে অস্বীকৃতি জানায় তারা।

এরপর জোটের সভাপতি হতে প্রস্তাব দেয়া হয় কাতারকে। তারাও পদটি নিতে অনিচ্ছা প্রকাশের পর প্রস্তাব যায় কুয়েতের কাছে।

কিন্তু মঙ্গলবার কুয়েত সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, তারা আরব লিগের ১০৫তম সভাপতির দায়িত্ব নেবে না।

গত ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউসে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণের চুক্তি সই করেছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। ওয়াশিংটনের মধ্যস্থতায় হওয়া এ চুক্তিকে ফিলিস্তিনি জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতা এবং আরব লিগের নীতির সুস্পষ্ট লঙ্ঘন বলে দাবি করেছে ফিলিস্তিন।

এ চুক্তির ফলে স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের স্বপ্ন অনেকটাই ফিকে হয়ে গেল বলে মনে করছেন বিশ্লেষকরা। ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের দাবি, শিগগিরই আরবের আরও কয়েকটি দেশ আমিরাত-বাহরাইনের মতো একই পথে হাঁটবে।

যদিও সৌদি আরব জানিয়েছে, তারা আরব লিগের পুরোনো শর্ত মোতাবেক ফিলিস্তিনি রাষ্ট্র না হওয়া পর্যন্ত ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না। এছাড়া, ইসরায়েলের সঙ্গে সম্পর্কোন্নয়নের সম্ভাবনা উড়িয়ে দিয়েছে কাতারও।

সূত্র: পার্স টুডে, আল জাজিরা

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]