জাপান এয়ারলাইন্সে ‘লেডিস অ্যান্ড জেন্টেলম্যান’ সম্বোধন আর নয়

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৫১ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০

আগামী মাসের যে কোনো সময় যদি আপনি জাপান এয়ারলাইন্সে চেপে বসেন তাহলে আপনি ‘লেডিস অ্যান্ড জেন্টেলম্যান’ শব্দদ্বয় আর শুনতে পারবেন না। কারণ লিঙ্গ সমতার কথা চিন্তা করে জাপানি এই বিমান পরিবহন সংস্থাটি আগামী মাস থেকে এই শব্দের বদলে ঢালাওভাবে সম্বোধন করার মতো বাক্য ব্যবহার করবে।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে দেশটির স্থানীয় গণমাধ্যম মাইনিছির বরাতে জানাচ্ছে, আগামী ১ অক্টোবর থেকে জাপান এয়ারলাইন্স বিমানের যাত্রীদের ‘লেডিস অ্যান্ড জেন্টেলম্যান’ এর বদলে ‘সব যাত্রীর মনোযোগ আকর্ষণ করছি’ কিংবা সব যাত্রীর উদ্দেশ্যে ‘সবাই’ অর্থাৎ ‘এভরিওয়ান’ বলে সম্বোধন করার সিদ্ধান্ত নিয়েছে।

বিশ্বের অল্প কিছু বিমান পরিবহন সংস্থার মধ্যে জাপান এয়ারলাইন্স লিঙ্গ সমতাভিত্তিক সম্বোধনের ঘোষণা দিল। তবে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে অবশ্য বলা হচ্ছে, এটা হবে শুধু ইংরেজিতে যাত্রীদের সম্বোধনের বেলায়।

অবশ্য জাপানি ভাষায় যাত্রীদের যেভাবে সম্বোধন করা হয় তা ইতোমধ্যেই লিঙ্গ সমতাভিত্তিক। তবে জাপান এয়ারলাইন্স এর এমন ঘোষণা নিয়ে জাপানে তেমন কোনো আলোড়ন নেই।

হিরোশিমা শুদো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সমাজতাত্ত্বিক কাজুইয়া কাওয়াগুচি বিবিসিকে বলেন, ‘এটা খুবই ছোট বিষয় এ জন্য অনেকেই এটাকে তেমন গুরুত্ব দিচ্ছেন না। কারণ ইংরেজিতে সম্বোধনের ক্ষেত্রে এই পরিবর্তন জাপানি ভাষায় কথা বলেন এমন প্রায় সব যাত্রীই বুঝবেন না।’

গত বছর এয়ার কানাডা এবং এজিজেটের মতো বিমান পরিবহন সংস্থাগুলো লিঙ্গসমতাভিত্তিক সম্বোধন শুরু করে। তারই অনুসরণে জাপান এয়ারলাইন্স এমন পদক্ষেপ নিল।

রয়টার্সকে দেয়া এক বিবৃতিতে জাপান এয়ারলাইন্স জানিয়েছে, তারা একটা ইতিবাচক পরিস্থিতি তৈরি এবং সবার সঙ্গে সমান আচরণ করতে চায়। এয়ারলাইন্সের মুখপাত্র মার্ক মরিমোতো বলেন, ‘মানুষের লিঙ্গ পরিচয়ের ভিত্তিতে আমরা কারও প্রতি কোনো ধরনের বৈষম্য না করার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।’

জাপানে সমলিঙ্গের বিয়ে আইনত বৈধ না হলেও জরিপে এর পক্ষে ব্যাপক সমর্থন দেখা যায়। যেমন গত বছরও জাপানজুড়ে ১৩টি সমলিঙ্গের জুটি বিয়ের অধিকার দাবি করে সরকারের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়।

এসএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]