ট্রাম্প-বাইডেনের ১ম বিতর্কের দর্শক সাড়ে ৬ কোটি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৫ পিএম, ০১ অক্টোবর ২০২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট দলীয় জো বাইডেনের প্রথম নির্বাচনী বিতর্ক টেলিভিশনে দেখেছেন প্রায় সাড়ে ৬ কোটি দর্শক। তবে টেলিভিশনে দুই প্রেসিডেন্ট প্রার্থীর ব্যাপক বাক-বিতণ্ডাপূর্ণ বিতর্ক দেখার এই দর্শক সংখ্যা ২০১৬ সালের তুলনায় অনেক কম। যদিও এখনও চূড়ান্ত বিতর্ক বাকি রয়েছে।

আগামী ১৫ ও ২২ অক্টোবর আরও দুই দফায় বিতর্কের মঞ্চে হাজির হয়ে যুক্তরাষ্ট্রের প্রধান প্রধান বিভিন্ন ইস্যু সম্পর্কে নিজেদের অবস্থান পরিষ্কার করবেন এ দুই প্রেসিডেন্ট প্রার্থী।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থীদের নির্বাচনী বিতর্ক টেলিভিশনে দেখার রেকর্ড তৈরি হয় ২০১৬ সালে। ওই বছর বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটনের বিতর্ক প্রায় ৮ কোটি ৪০ লাখ মানুষ টেলিভিশনে দেখেছেন। যুক্তরাষ্ট্রের নির্বাচনী ইতিহাসে টেলিভিশনে বিতর্ক দেখার সর্বোচ্চ দর্শকের রেকর্ড এটি।

এর আগে টেলিভিশনে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থীদের বিতর্কের রেকর্ড দর্শক ছিল ১৯৮০ সালে। ওই বছর দুই প্রেসিডেন্ট প্রার্থী রোনাল্ড রিগান এবং জিমি কার্টারের বিতর্ক টেলিভিশনে দেখেন প্রায় ৮ কোটি ৬ লাখ দর্শক।

জরিপ পরিচালনাকারী মার্কিন প্রতিষ্ঠান নিয়েলসন বলছে, গত মঙ্গলবারের প্রথম নির্বাচনী বিতর্কের টেলিভিশন দর্শক ছিল ৬ কোটি ৪৭ লাখ। হোয়াইট হাউসের প্রধান দুই প্রতিযোগীর প্রথম এই বিতর্ক দেশটির ৮টি টেলিভিশন চ্যানেলে সম্প্রচার করা হয়।

টেলিভিশনে দর্শকের সংখ্যা কম ছিল জানার পর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন গণমাধ্যমের তীব্র সমালোচনা করেছেন। তিনি বলেন, একদিন এসব ভূয়া গণমাধ্যম কোম্পানি আমাকে খুব বাজেভাবে মিস করবে।

আগামী ৭ অক্টোবর উহাহ প্রদেশের সল্ট লেইক সিটিতে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও সিনেটর কমলা হ্যারিসের পরবর্তী নির্বাচনী বিতর্ক অনুষ্ঠিত হবে।

এছাড়া ১৫ অক্টোর ফ্লোরিডার মিয়ামি এবং ২২ অক্টোবরে টেনেসির নাশভিলেতে বিতর্কের মঞ্চে আবারও দেখা যাবে ট্রাম্প-বাইডেনকে। দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩ নভেম্বর।

সূত্র: বিবিসি, রয়টার্স।

এসআইএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]