যুক্তরাজ্যে কর্মহারা মানুষের সংখ্যা ১১ বছরে সর্বোচ্চ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ১৩ অক্টোবর ২০২০

করোনাভাইরাস মহামারির হানায় যুক্তরাজ্যে বেকারত্বের হার যতটা বাড়বে বলে আশঙ্কা করা হয়েছিল, বাস্তবে বেড়েছে তার চেয়েও বেশি। জুন থেকে আগস্ট- এই তিন মাসে দেশটিতে বেকারত্ব বেড়েছে ৪ দশমিক ৫ শতাংশ হারে, যা গত তিন বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগের তিন মাসে সেখানে বেকারত্ব বৃদ্ধির হার ছিল ৪ দশমিক ১ শতাংশ।

যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান কার্যালয়ের (ওএনএস) হিসাবমতে, চলতি বছর জুন থেকে আগস্ট মাসে দেশটিতে বেকারের সংখ্যা ছিল অন্তত ১৫ লাখ।

সংস্থাটি জানিয়েছে, চলতি বছর যুক্তরাজ্যে চাকরিহারা মানুষের সংখ্যা ২০০৯ সালের পর থেকে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। এবছর দেশটিতে চাকরি হারিয়েছেন ২ লাখ ২৭ হাজারের বেশি কর্মী।

jagonews24

ওএনএসের উপ-পরিসংখ্যানবিদ জোনাথন অ্যাথো জানিয়েছেন, গত মার্চের পর থকে দেশটিতে চাকরিহারা ও চাকরিপ্রত্যাশীর সংখ্যা দ্রুত বেড়েছে।

তিনি বলেন, বৈশ্বিক মহামারি শুরুর পর থেকে চাকরিজীবীর সংখ্যা কমে গেছে প্রায় পাঁচ লাখ। দেখা যাচ্ছে, একটি বিশেষ গ্রুপ, বিশেষ করে তরুণরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

জোনাথন জানান, যুক্তরাজ্যে কর্মহীনদের মধ্যে প্রায় তিন লাখ মানুষের বয়স ১৬ থেকে ২৪ বছর।

এছাড়া, সেপ্টেম্বর নাগাদ যুক্তরাজ্যে চাকরি সংক্রান্ত সুবিধাভোগীর সংখ্যা ২৭ লাখ ছুঁয়েছে। এদের মধ্যে গত মার্চে অর্থনৈতিক সংকট শুরুর পর থেকে এ তালিকায় যোগ হয়েছেন অন্তত ১৫ লাখ মানুষ।

যুক্তরাজ্যের এই অর্থনৈতিক সংকট অদূর ভবিষ্যতে আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন অর্থনীতিবিদরা। বিশেষ করে, আগামী নভেম্বরে সরকারের সাময়িক ছুটি প্রকল্পটি বাতিল করে এর বদলে অপেক্ষাকৃত কম সুবিধার প্যাকেজ চালু হলে বেকারত্ব আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: বিবিসি

কেএএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]