ইসরায়েলকে স্বীকৃতি দিতে সৌদিকে যুক্তরাষ্ট্রের তাগিদ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:০৩ পিএম, ১৫ অক্টোবর ২০২০

ইসরায়েলকে স্বীকৃতি দিতে সৌদি আরবকে উৎসাহিত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। বুধবার সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী যুবরাজ ফয়সাল বিন ফারহানের সঙ্গে বৈঠকে পম্পেও এই উৎসাহ দেন।

সম্প্রতি আরব উপসাগরীয় অঞ্চলের দুই দেশ সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করে। পরে ইসরায়েলের সঙ্গে গত ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউসে সম্পর্ক স্বাভাবিকের এক চুক্তি স্বাক্ষর করে সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন। মধ্যপ্রাচ্যে সৌদি আরবের পররাষ্ট্রনীতির সঙ্গে ব্যাপক সমন্বয় করে বাহরাইন।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সালের সঙ্গে বৈঠকে মাইক পম্পেও বলেন, এই চুক্তি আঞ্চলিক শান্তি ও সুরক্ষার জন্য আমাদের অংশীদারিত্বমূলক লক্ষ্য অর্জনে ব্যাপক অবদান রাখছে।

তিনি বলেন, চুক্তিগুলো গতিশীল পরিবর্তনের প্রতিফলন ঘটাচ্ছে এবং এই অঞ্চলের দেশগুলোতে ইরানের প্রভাব প্রতিরোধ ও সমৃদ্ধি অর্জনের জন্য আঞ্চলিক সহযোগিতার প্রয়োজনীয়তা যথাযথভাবে স্বীকৃতি দিয়েছে।

মার্কিন এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা আশা করছি, সৌদি আরবও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়টি নিয়ে চিন্তা-ভাবনা করবে। আব্রাহাম চুক্তি স্বাক্ষরে সফলতার জন্য সৌদি আরব সহায়তা করায় আমরা তাদের ধন্যবাদ জানাতে চাই।

যুক্তরাষ্ট্রের আগামী ৩ নভেম্বরের নির্বাচনে পুনরায় প্রেসিডেন্টের মসনদে বসতে চাওয়া ডোনাল্ড ট্রাম্প ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করার পদক্ষেপকে হোয়াইট হাউসের বিশাল অর্জন হিসেবে প্রচারণা চালাচ্ছেন।

ইসরায়েলের সঙ্গে আরব বিশ্বের দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করতে দীর্ঘদিন ধরে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সূত্র: এএফপি।

এসআইএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]