চীনে একসঙ্গে তিন সূর্য!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০৫ এএম, ১৯ অক্টোবর ২০২০

একটা আকাশ কিন্তু সূর্য তিনটি!‌ এমনটা কখনও হতে পারে?‌ অনেকেই বলবেন, এটা কখনই সম্ভব নয়। কিন্তু এমন এক দৃশ্যই দেখা গেছে চীনে। দেশটির মোহে শহরের বাসিন্দারা সকালে উঠেই চমকে দেখেন, আকাশে তিনটি সূর্য রয়েছে।

শুক্রবার স্থানীয় সময় সকাল সাড়ে ৬টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত এমন বিরল ঘটনা দেখা গেছে বলে জানিয়েছেন মোহে শহরের বাসিন্দারা।

সামাজিক মাধ্যমেও এই তিনটি সূর্যের ভিডিও ভাইরাল হয়েছে। ফ্যান্টম সান নামে দুটি উজ্জ্বলতম অংশ সূর্যের দু’‌পাশে চিহ্নিত করা গেছে। মাঝখানে রয়েছে আসল সূর্যটি।

পাশাপাশি এক সঙ্গে এমন তিনটি সূর্যের অবয়ব সান ডগস নামে পরিচিত। এই মহাজাগতিক দৃশ্য দেখে অনেকই চমকে গেছেন। কিন্তু এই ঘটনা আর কিছুই নয়, কেবল সূর্যের প্রতিফলন মাত্র। আর সূর্যের প্রতিফলের ফলে দুটি আলাদা আলোক বিন্দু তৈরি হয়েছে আকাশে। যেটিকে দেখে সাধারণ চোখে মনে হচ্ছে তিনটি সূর্য।

পিপলস ডেইলি চায়না এক প্রতিবেদনে জানিয়েছে, এতো সময় ধরে এই তিনটি সূর্য দেখতে পাওয়ার ঘটনা এই প্রথম। এটিকে সান ডগ বলা হয়ে থাকে। পারহেলিয়ন‌ নামে মেঘের মধ্যে বরফের কুণ্ডলিতে সূর্যের আলো প্রতিফলিত হয়ে আকাশে এমন কাণ্ড আকাশে ঘটে বলে জানিয়েছেন গবেষকরা।

কখনও এটি দেখা যায় রংধনু হিসেবে আবার কখনও এর দেখা মেলে সান ডগ হিসেবে। এর আগে ২০২০ সালের ফেব্রুয়ারিতে উত্তর চীনের একটি অংশে পাঁচটি সূর্যের দেখা মিলেছিল। আর রাশিয়াতে ২০১৫ সালে দেখা গিয়েছিল তিনটি সূর্যের সূর্যোদয়।

টিটিএন

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]