৫জি নেটওয়ার্কে হুয়াওয়েকে নিষিদ্ধ করলো সুইডেন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৫ পিএম, ২০ অক্টোবর ২০২০

নিজেদের ৫জি নেটওয়ার্কে চীনা মালিকানাধীন কোম্পানি হুয়াওয়ে ও জেটিই’র প্রযুক্তি সরঞ্জামের ব্যবহার নিষিদ্ধ করেছে ইউরোপের দেশ সুইডেন। আগামী মাসে ৫জি প্রযুক্তি সরঞ্জাম নিয়ে নিলাম হওয়ার কথা রয়েছে দেশটিতে। তার আগেই দেশটির সরকার চীনা এই দুই কোম্পানিকে নিষিদ্ধ করলো। খবর আল-জাজিরার।

মঙ্গলবার সুইডিশ পোস্ট অ্যান্ড টেলিকম কর্তৃপক্ষ (পিটিএস) জানিয়েছে, সুইডিশ সশস্ত্র বাহিনী এবং সুইডিশ সিকিউরিটি সার্ভিসের মূল্যায়নের পর এ সংক্রান্ত লাইসেন্সের শর্ত নির্ধারণ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের চাপের পর নিজেদের ৫জি নেটওয়ার্ক প্রযুক্তি তৈরির ক্ষেত্রে চীনা প্রযুক্তি কোম্পানিগুলোর ভূমিকা খতিয়ে দেখছে ইউরোপের সরকারগুলো। যুক্তরাষ্ট্রের অভিযোগ এসব চীনা কোম্পানির সঙ্গে দেশটির সরকার ও নিরাপত্তা বাহিনীর আাঁতাত রয়েছে এবং এসব কোম্পানি জাতীয় নিরাপত্তার জন্য হুমকি।

যুক্তরাষ্ট্রের চাপের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে এ নিয়ে পদক্ষেপ নেয় যুক্তরাজ্য। গত জুলাইয়ে তারা নিজেদের ৫জি প্রযুক্তিতে হুয়াওয়েকে নিষিদ্ধ করে। এ ছাড়া এর আগে কোম্পানিটর দেয়া যেসব প্রযুক্তি সরঞ্জাম সরবরাহ করা হয়েছে তা ২০২৭ সালের মধ্যে সরিয়ে ফেলার জন্য নির্দেশ দেয় ব্রিটিশ সরকার।

সবশেষ সুইডেনের পক্ষ থেকে এমন নিষেধাজ্ঞার খবর আসার পর এ নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানায়নি হুয়াওয়ে ও জেটিই। সুইডেনের টেলিকম কর্তৃপক্ষ বলছে, যেসব কোম্পানি নিলামে অংশ নেবে তাদের অবশ্যই ২০২৫ সালের মধ্যে কেন্দ্রীয় নেটওয়ার্ক থেকে হুয়াওয়ে এবং জেটিই’র প্রযুক্তি সরঞ্জাম সরিয়ে ফেলতে হবে।

এসএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]