লকডাউনে ভাগ্য সহায়, ৫ বছরের রেকর্ড ভেঙেছেন চীনের অতিধনীরা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৫ পিএম, ২০ অক্টোবর ২০২০

মহামারিকালেও বিশ্বজুড়ে ধনকুবেরদের সম্পত্তি ফুলেফেঁপে উঠেছে। চীনে তা আকাশচুম্বি। মঙ্গলবার প্রকাশিত বার্ষিক ধনী তালিকায় দেখা যাচ্ছে, চীনের অতিধনীরা ২০২০ সালে রেকর্ড দেড় লাখ কোটি মার্কিন ডলার কামিয়েছেন। বিগত পাঁচ বছরে একত্রে যত সম্পত্তি বেড়েছিল এবার এক বছরেই সেই পরিমাণ বেড়েছে।

এশিয়া টাইমসের মঙ্গলবারের প্রতিবেদনে বলা হচ্ছে, এ বছরের আগস্ট পর্যন্ত চীনের ধনকুবেরদের তালিকায় যুক্ত হয়েছে আরও ২৫৭ জন শতকোটিপতির নাম। করোনার বিস্তার ঠেকাতে জারি লকডাউনে ই-কমার্স ও গেমসসহ প্রযুক্তি ব্যবসায়গুলোতে যে বিশাল প্রবৃদ্ধি হয়েছে অতিধনীদের সম্পত্তি বৃদ্ধি তারই নমুনামাত্র।

সাংহাইভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান হুরুন চায়না রিচ লিস্টের তথ্য অনুযায়ী, দেশটির মোট শতকোটি মার্কিন ডলারের বেশির মালিক, এমন মানুষের সংখ্যা ৮৭৮। এ ছাড়া মোট সম্পত্তির পরিমাণ দুইশো কোটি ইউয়ানের বেশি তাদের সংখ্যা প্রায় দুই হাজার। একত্রে তাদের মোট সম্পত্তির পরিমাণ চার লাখ কোটি ডলারের বেশি।

সম্পত্তি বৃদ্ধিতে এবারও শীর্ষে আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। তার সম্পত্তির পরিমাণ গত বছরের চেয়ে ৪৫ শতাংশ বেড়ে হয়েছে ৫ হাজার ৮৮০ কোটি ডলার। দ্বিতীয় স্থানে থাকা গেমিং জায়ান্ট ও উইচ্যাটের মালিকানা প্রতিষ্ঠান টেনসেন্টের প্রধান পনি মার সম্পত্তি ৫০ শতাংশ বেড়ে হয়েছে ৫ হাজার ৭৪০ কোটি ডলার।

গবেষণা প্রতিষ্ঠান হুরুন চায়নার প্রধান গবেষক রুপার্ট হুগেওয়ার্ফ এ প্রসঙ্গে বলেন, ‘এক বছরে এত সম্পত্তি বৃদ্ধির ঘটনা এর আগে কখনোই প্রত্যক্ষ করেনি বিশ্ব। পণ্য উৎপাদন ও আবাসন খাতের মতো প্রথাগত ক্ষেত্র থেকে সরে এসে চীনে যে এখন এক নতুন অর্থনীতির সৃষ্টি হচ্ছে, এবারের রিপোর্টে অন্তত তাই দেখা যাচ্ছে।’

এসএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]