ট্রাম্পকে ‘ক্রেজি আঙ্কেল’ বললেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৪৪ পিএম, ২২ অক্টোবর ২০২০

 

আর দু'সপ্তাহ পরেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনকে কেন্দ্র করে ডেমোক্র্যাট দল এবং রিপাবলিকান দল তুমুল প্রচারণা চালাচ্ছে। চলতি বছরের নির্বাচনের দ্বিতীয়বারের মতো অংশ নিচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট দলের জো বাইডেন।

নির্বাচনের আগে জোরেসোরে প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা। এদিকে, ডেমোক্র্যাট দলের প্রার্থী হিসেবে জো বাইডেনকে সমর্থন জানানোর আহ্বান জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। প্রথম থেকেই রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্পকে পছন্দ নয় তার।

বিভিন্ন সময় প্রেসিডেন্ট ট্রাম্পও ওবামাকে নিয়ে নানা ধরনের বিরুপ মন্তব্য করে আসছেন। সম্প্রতি নির্বাচনী সমাবেশে নতুন করে একে অন্যকে আক্রমণ করেছেন।

পেনসিলভানিয়ায় হোয়াইট হাউসের প্রার্থী হিসেবে জো বাইডেনের পক্ষে প্রচারণায় বারাক ওবামা ট্রাম্পকে ‘ক্রেজি আঙ্কেল’ বলে মন্তব্য করেছেন। তার মতে, ট্রাম্প বর্ণবাদকে উৎসাহিত করছেন।

অপরদিকে, নর্থ ক্যারোলিনায় রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প ২০১৬ সালের নির্বাচনী ফলাফল নিয়ে ওবামার ভুল বোঝাবুঝির বিষয়টি নিয়ে উপহাস করেছেন।

ইতোমধ্যে অনেক অঙ্গরাজ্যের জনগণ আগাম ভোট দিয়েছেন। ট্রাম্পের চেয়ে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন এই ফলাফলে এগিয়ে আছেন। বিভিন্ন অঙ্গরাজ্যে ৪২ মিলিয়নেরও বেশি মানুষ অগ্রিম ভোট প্রদান করেছেন।

এই ভোটের প্রায় অর্ধেক পড়েছে বাইডেনের গাধা মার্কায়। তিনি পেয়েছেন ১৪.২ মিলিয়ন ভোট। অন্যদিকে রিপাবলিকান দলের হাতি মার্কায় ভোট পড়েছে ১০.১ মিলিয়ন।

অগ্রিম ভোটের ফলাফলে নিশ্চিত করে কিছু বলা যায় না। আমেরিকানদের ভোটার রেজিস্ট্রেশনের সময় একটি নির্দিষ্ট দলকে সমর্থন করতে হয়। তার মানে এই না যে, তারা কখনো মতামত পাল্টাবেন না। যারা এখনো ভোট দেয়নি তাদের ভোট যেমন গুরুত্বপূর্ণ তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ অনিশ্চয়তাপূর্ণ এলাকার গণরায়।

প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাচনী প্রচারণায় বলেন, ভোটারদের হাতে দুটি পথ খোলা আছে। একটি হচ্ছে, দ্রুত সুস্থ হয়ে ওঠা ট্রাম্পকে সমর্থন করা অথবা হতাশ বাইডেনকে সমর্থন করা।

এদিকে, বারাক ওবামা করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় প্রেসিডেন্ট ট্রাম্পের সমালোচনা করেছেন। জো বাইডেনকে সমর্থন করে তিনি বলেন, যদি বাইডেন জয়ী হন তবে আমরা এমন কাউকে প্রেসিডেন্ট হিসেবে পাব যিনি যে কাউকে অপমান করবেন না।

ওবামা আরও বলেন, বাইডেন এমন নন যে কেউ তাকে সমর্থন না করলে জেলে পাঠানোর হুমকি দেবেন। এগুলো কোনোভাবেই একজন প্রেসিডেন্টের আচরণ হতে পারে না।

টিটিএন

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]