মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ : সুইস রাষ্ট্রদূতকে ইরানের তলব

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৩ পিএম, ২২ অক্টোবর ২০২০

আগামী নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তেহরান হস্তক্ষেপের চেষ্টা করছে বলে যুক্তরাষ্ট্র যে দাবি করেছে; সেটিকে ভিত্তিহীন মন্তব্য করে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান। মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগের প্রতিবাদ জানাতে বৃহস্পতিবার সুইস রাষ্ট্রদূতকে তলব করেছে তেহরান।

ওয়াশিংটনের সঙ্গে তেহরানের কোনও ধরনের কূটনৈতিক সম্পর্ক না থাকায় ইরানে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করে সুইজারল্যান্ড।

বৃহস্পতিবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ বলেন, মার্কিন কর্মকর্তাদের পুনরাবৃত্তিমূলক, ভিত্তিহীন এবং মিথ্যা দাবিগুলো ইরান দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করে; এই বার্তাটি সুইস রাষ্ট্রদূতের কাছে পৌঁছে দেয়া হয়েছে।

তিনি বলেন, আমরা অতীতেও বলেছি, যুক্তরাষ্ট্রের নির্বাচনে কে জয় পেল সেটি ইরানের জন্য কোনও পার্থক্য তৈরি করে না।

এর আগে, বুধবার যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক জন র্যাটক্লিফ বলেছেন, আগামী ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে ইরান এবং রাশিয়া।

তেহরানের পারমাণবিক কর্মসূচির লাগাম টানার লক্ষ্যে ২০১৫ সালে ছয় বিশ্ব শক্তির চুক্তি স্বাক্ষরিত হয়। ২০১৮ সালে এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন তিনি। তখন থেকেই দুই দেশের মাঝে উত্তেজনা ক্রমান্বয়ে বৃদ্ধি পায়।

সূত্র: রয়টার্স।

এসআইএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]