আফগানিস্তানে মাদরাসায় হামলায় ১১ শিশু নিহত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৮ পিএম, ২২ অক্টোবর ২০২০

সংঘাতকবলিত আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশ তাখারের একটি মাদরাসায় দেশটির সরকারি নিরাপত্তা বাহিনীর বিমান হামলায় মাদরাসাটির এক মাওলানাসহ আরও ১১ শিশু নিহত হয়েছে। স্থানীয় কর্মকর্তাদের বরাতে বিবিসির অনলাইন প্রতিবেদনে জানানো হয়েছে, মাদরাসাটি তাখারের হাজারা কুরলুক গ্রামে অবস্থিত।

তবে দেশটির সরকারি কর্তৃপক্ষ অবশ্য বলছে, হাজারা কুরলুকে তাদের ওই হামলায় ১২ জন তালেবান যোদ্ধার মৃত্যু হয়েছে। প্রদেশটিতে গতকাল বুধবার বিদ্রোহী আফগান তালেবান সশস্ত্র যোদ্ধাদের হামলায় দেশটির নিরাপত্তা বাহিনীর কমপেক্ষ ৩৪ জন সেনা সদস্য নিহত হওয়ার পর এই হামলার খবর জানা গেলো।

স্থানীয় কর্মকর্তারা বলছেন, বিমান হামলায় ১২ জনের প্রাণহানি ছাড়াও আরও ১৪ জন আহত হয়েছেন। এ দিকে হামলায় প্রাণে বাঁচলেও আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন মাদরাসাটি লাগোয়া মসজিদের ইমাম আব্দুল আউয়াল বিবিসিকে বলেন, বিমান হামলার সময় তিনি এবং শিশুরা মসজিদের ভেতর ছিলেন।

আফগানিস্তানের সরকারি বাহিনী ও দেশটিতে ক্ষমতার দখল নিতে দীর্ঘদিন ধরে সশস্ত্র হামলা চালানো আফগান তালেবানের মধ্যে সাম্প্রতিক সপ্তাহগুলোতে হামলা পাল্টা হামলার সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়েছে। হতাহত হয়েছেন বহু সাধারণ মানুষ। ফলে দুই পক্ষের মধ্যে চলমান শান্তি আলোচনায় পড়েছে ভেস্তে যাওয়ার মুখে।

প্রাদেশিক রাজধানী তালোকান থেকে মাদরাসাটির অবস্থান বেশি দূরে নয়। সেখানকার একটি হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, হামলার পর আহত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া বেশিরভাগই শিশু। সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে এমন অভিযোগ মিথ্যা। সাধারণ মানুষ নিহত হওয়ার বিষয়টি তদন্ত করে দেখা হবে।

এসএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]