দাড়ি রাখায় ভারতে মুসলিম পুলিশ সদস্যকে বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৪৫ এএম, ২৫ অক্টোবর ২০২০

ভারতে দাড়ি রাখার অপরাধে ইনতেসার আলী নামের এক মুসলিম পুলিশকর্মীকে বরখাস্ত করা হয়েছে। উত্তরপ্রদেশের বাগপত জেলার পুলিশ সুপার অভিষেক সিং তাকে বরখাস্ত করেছেন বলে ভারতীয় গণমাধ্যমগুলোতে উঠে এসেছে।

বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদনে বলা হয়, বাগপতে কর্মরত এই সাব ইন্সপেক্টরকে পুলিশ সুপার নির্দেশ দেন দাড়ি কেটে ফেলার জন্য। তবে তাতে রাজি হননি তিনি। পুলিশকর্মী হিসেবে কাজ করতে হলে শিখরা ছাড়া আর কেউ দাড়ি রাখতে পারবেন না বলে নিয়ম রয়েছে। যদি দাড়ি রাখতে হয়, তবে তাকে অনুমতি নিতে হবে বলে জানিয়েছিলেন পুলিশ সুপার।

মুসলিম সাব ইনস্পেক্টর ইনতেসার আলী দাড়ি রেখে ভুল করেছেন বলে দাবি করেছে পুলিশ সুপার অভিষেক। এই অপরাধের জেরে তাকে বরখাস্ত করা হয়েছে। ইনতেসারকে দাড়ি রাখার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে বলে জানানো হয়েছে।

এই ঘটনার সমালোচনা করে প্রশ্ন তুলেছেন মুসলিম ধর্মগুরুরা। তারা পুলিশের কাজের মধ্যে ধর্মভিত্তিক বৈষম্য কেন থাকবে সেই প্রশ্ন তুলেছেন।

এই ঘটনার তীব্র প্রতিবাদ করেছেন ইত্তেহাদে ওলামা-ই-হিন্দের সভাপতি মাওলানা কোয়ারি মুস্তাফা দেহেলভি। তিনি পুলিশ সুপারের এই ধরনের কাজকে পক্ষপাতমূলক বলে সমালোচনা করেছেন এবং পুলিশ সুপারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন।

এ বিষয়ে পুলিশ সুপার অভিষেক সিং দাবি করেছেন, নির্দেশ অমান্য করেই দাড়ি রেখেছিলেন ইনতেসার আলী। এ জন্য কোনো অনুমতি নেননি তিনি। একাধিকবার নিয়ম ভঙ্গ করার অপরাধে তাকে বরখাস্ত করা হয়েছে।

এফআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]