৫০ বছরে ইউরোপে ইহুদি কমেছে ৬০ শতাংশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫০ পিএম, ২৫ অক্টোবর ২০২০

গত অর্ধ-শতাব্দীতে ইউরোপে ইহুদিদের সংখ্যা কমে গেছে প্রায় ৬০ শতাংশ। বর্তমানে বিশ্বজুড়ে ইহুদি জনসংখ্যার মাত্র নয় শতাংশ বসবাস করে এ মহাদেশে। সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

১৯ শতকেও বিশ্বের প্রায় ৯০ শতাংশ ইহুদি থাকত ইউরোপ অঞ্চলে। অবশ্য এক হাজার বছর আগে সেখানে এ জনগোষ্ঠীর অনুপাত ছিল এখনকার সমানই।

সম্প্রতি লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর জিউয়িশ পলিসি রিসার্চের এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে এসে ইউরোপে ইহুদিদের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ লাখের মতো, যা মহাদেশটির মোট জনসংখ্যার মাত্র ০.১ শতাংশ। এদের মধ্যে আবার দুই-তৃতীয়াংশই বাস করে ফ্রান্স, যুক্তরাজ্য ও জার্মানিতে।

১৮ ও ১৯ শতকের মধ্যে বিশ্বব্যাপী ইহুদিদের সংখ্যা বেড়েছে এক কোটিরও বেশি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রাক্কালে তা আরও বেড়ে দাঁড়ায় ১ কোটি ৬৫ লাখে।

এসময় ইহুদিদের সংখ্যা সবচেয়ে বেশি বেড়েছে পূর্ব ইউরোপে; এরপর আমেরিকা, ফিলিস্তিন ও ইসরায়েলে। তবে হলোকাস্টে এ জনগোষ্ঠীর প্রায় ৬০ লাখ মানুষ মারা যাওয়ার পর বিশ্বব্যাপী তাদের সংখ্যা নেমে গিয়েছিল ১ কোটি ১০ লাখে।

jagonews24

গবেষণায় দেখা গেছে, ১৮৮০ সালে বিশ্বের ৮৮ শতাংশ ইহুদি বসবাস করত ইউরোপে। ১৯৪৫ সালে সেই সংখ্যা কমে দাঁড়ায় ৩৫ শতাংশে, ১৯৭০ সালের দিকে ২৬ শতাংশ এবং ২০২০ সালে তা কমে হয়েছে মাত্র ৯ শতাংশ।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, বিংশ শতাব্দীর শেষের দশকগুলোতে সোভিয়েত ইউনিয়নের দরজা খুলে দেয়ায় ১৯৬৯ থেকে ২০২০ সাল পর্যন্ত অন্তত ১৮ লাখ ইহুদি পূর্ব ইউরোপ থেকে বিদায় নিয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বর্তমানে প্রায় ৭০ হাজার ইসরায়েলি বংশোদ্ভূত ইহুদি স্থায়ীভাবে ইউরোপে বসবাস করছে। এদের মধ্যে ২৫ শতাংশই থাকে যুক্তরাজ্যে। ইউরোপীয় ইহুদিদের বেশিরভাগ, বিশেষ করে ৯০ শতাংশ ব্রিটিশ ইহুদিরই ইসরায়েল বা অন্য দেশে যাওয়ার কোনও ইচ্ছা নেই।

সূত্র: দ্য গার্ডিয়ান

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]