বাইডেনকে অর্থ সহায়তা দিচ্ছে রাশিয়া?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:১৪ এএম, ২৬ অক্টোবর ২০২০

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে দ্বিতীয়বারের মতো প্রার্থী হিসেবে অংশ নিচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনে ডেমোক্র্যাট দল থেকে তার প্রতিদ্বন্দ্বিতা করছেন জো বাইডেন।

নির্বাচনের সময় যতই ঘনিয়ে আসছে প্রার্থীদের মধ্যে বাক-বিতণ্ডাও ততই বাড়ছে। একজন আরেকজনের ওপর একের পর এক অভিযোগ তুলছেন, নানাভাবে সমালোচনা করে ভোটারদের নিজের দিকে টানতে চাইছেন।

ট্রাম্প বা বাইডেন কেউই কাউকে ছাড় দিচ্ছেন না। নির্বাচনের আগে হওয়া বিতর্কে মুখোমুখি হয়েও কেউ কাউকে অপমান করতে ছাড়েননি। ব্যক্তিগত আক্রমণই যেন নির্বাচনের হাতিয়ার হয়ে উঠেছে।

এদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেছেন যে, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে রাশিয়া আর্থিক সহায়তা দিচ্ছে। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রোববার ‘রাশা-১’ চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি তা এড়িয়ে যান। রাশিয়া যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক দলের প্রার্থী জো বাইডেনকে আর্থিক সাহায্য দিচ্ছে কিনা- এমন প্রশ্নের জবাবে পুতিন বলেন, এ বিষয়ে কোনো মন্তব্য করতে চান না।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দুই প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন সম্প্রতি তাদের দ্বিতীয় ও শেষ টেলিভিশন বিতর্কে পরস্পরের মুখোমুখি হন। ওই বিতর্কে জো বাইডেনকে আক্রমণ করে ট্রাম্প বলেন, বাইডেন মস্কোর মেয়রের কাছ থেকে ৩৫ লাখ ডলারের আর্থিক সহায়তা গ্রহণ করেছেন।

এ সময় বাইডেন ওই অভিযোগ অস্বীকার করে দাবি করেন, রাশিয়ার নেতারা চান না তিনি এ নির্বাচনে বিজয়ী হন। বাইডেন বলেন, রাশিয়ার নেতৃবৃন্দ জানেন যে, আমি নির্বাচিত হলে মস্কোর সঙ্গে অনেক বেশি কঠোর আচরণ করব।

এর আগে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছে বলেও অভিযোগ উঠেছিল। তবে রাশিয়ার পক্ষ থেকে বরাবরই এই অভিযোগ অস্বীকার করা হয়েছে।

টিটিএন

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]