বাইডেনের কাছে রিপাবলিকান ঘাঁটিও হারাচ্ছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৪ পিএম, ২৬ অক্টোবর ২০২০

আসন্ন মার্কিন নির্বাচন নিয়ে করা প্রায় সব জরিপে ক্ষমতাসীন রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন তার ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী জো বাইডেন। এবার নতুন এক জরিপে দেখা যাচ্ছে, ট্রাম্পের দল রিপাবলিকানদের ঘাঁটি হিসেবে পরিচিত টেক্সাস অঙ্গরাজ্যেও ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন জো বাইডেন।

ধারণা করা হচ্ছে, এবার হয়তো দীর্ঘদিনের ঐতিহ্য ভেঙে টেক্সাসের দখল নিতে চলেছে ডেমোক্র্যাটরা। অথচ সেই ১৯৭৬ সালের পর এখন পর্যন্ত কোনো প্রেসিডেন্ট নির্বাচনেই এই অঙ্গরাজ্য থেকে জয় পাননি কোনো ডেমোক্র্যাট প্রার্থী। এ ছাড়া ইলেকটোরাল কলেজের সংখ্যা বেশি হওয়ায় টেক্সাসের রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা।

টেক্সাসের ১ হাজার ১২ জন নিবন্ধিত ভোটারের মতামতের ভিত্তিতে ডালাস মর্নিং নিউজ ও ইউনিভার্সিটি অব টেক্সাসের করা এক জরিপের ফল প্রকাশিত হয়েছে গতকাল ২৫ অক্টোবর। তাতে দেখা যাচ্ছে, ৪৮ শতাংশ মানুষ জো বাইডেনের পক্ষে এবং ৪৫ শতাংশ ট্রাম্পের পক্ষে তাদের সমর্থনের কথা জানিয়েছেন।

এর আগে গত সেপ্টেম্বরে ডালাস মর্নিং নিউজের করা আরেক নির্বাচনী জরিপে অংশ নেয়া টেক্সাসের ৩২ শতাংশ ভোটার বলেছিলেন, মহামারি কোভিড-১৯ থেকে সুরক্ষিত করার ব্যাপারে ট্রাম্পের ওপর আস্থা নেই তাদের। সবশেষ রোববার প্রকাশিত জরিপে দেখা যাচ্ছে, এই সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ৪৪ শতাংশে।

তবে অনেকে অবশ্য অর্থনীতির দিক বিবেচনায় আস্থা রাখছেন ট্রাম্পের ওপরই। জরিপটি করা হয়েছে ট্রাম্প ও বাইডেনের শেষ বিতর্কের আগে; ১৩ থেকে ২ অক্টোবর। যদি বাইডেন টেক্সাসে জয় পান তাহলে ১৯৭৬ এর পর কোনো ডেমোক্র্যাট সেখানে জয়ের কৃতিত্ব দেখাবেন। টেক্সাসে মোট ইলেকটোরাল কলেজ সংখ্যা ৩৮টি।

এদিকে আগাম ভোটের জোয়ার শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে। টেক্সাস রয়েছে শীর্ষে। নির্বাচন ৩ নভেম্বর। কিন্তু ইতোমধ্যে টেক্সাসের ৭০ লাখ মানুষ আগাম ভোট দিয়েছেন। ২০১৬ সালে টেক্সাসে পড়া আগাম ভোটের চেয়ে এবারের সংখ্যাটা ৮০ শতাংশ বেশি। নির্বাচনের আরও এক সপ্তাহ বাকি রয়েছে। সংখ্যাটা আরও বাড়বে।

এসএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]