চীনবিরোধী জোট গঠন তৎপরতায় ভারতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক এশিয়া
প্রকাশিত: ০৬:০৮ পিএম, ২৬ অক্টোবর ২০২০

সোমবার ভারত দিয়ে পাঁচ দিনের এশিয়া সফর শুরু করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। বার্তা সংস্থা রয়টার্স এ সংবাদ জানিয়ে লিখেছে, এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবিলায় ভারতসহ অন্যান্য দেশকে নিয়ে চীনবিরোধী কৌশলগত জোট গঠনে মার্কিন তৎপরতার অংশ পম্পেও’র এই এশিয়া সফর।

দিল্লি বিমানবন্দরে পম্পেওকে স্বাগত জানান ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেনেথ জাস্টার। সোমবার সন্ধ্যায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে স্বাক্ষাৎ করবেন তিনি। এর পর মঙ্গলবার জয়শঙ্কর এবং ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এর সঙ্গে বৈঠকে বসবেন পম্পেও এবং মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্স এসপার।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া এক সফরসূচি অনুযায়ী আগামীকাল মঙ্গলবার ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার।

বিশ্লেষকরা বলছেন, চীনের ক্রমবর্ধমান সামরিক ও রাজনৈতিক প্রভাব মোকাবিলায় এ অঞ্চলের দেশগুলোর সঙ্গে মিত্রতা জোরদার করে কৌশলগত চীনবিরোধী জোট গঠনে চলমান মার্কিন প্রচেষ্টার অংশ এই সফর।

ভারত সফর শেষে ভারত মহাসাগরে অবস্থিত দুই দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা ও মালদ্বীপ সফরে যাবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। বার্তা সংস্থা রয়টার্স লিখেছে, এই দুই দেশেই বিপুল পরিমাণ বিনিয়োগ ছাড়াও অবকাঠামো নির্মাণ করছে চীন। যুক্তরাষ্ট্র ও ভারত; উভয় দেশের জন্য বিষয়টি উদ্বেগের কারণ হিসেবে দেখা দিয়েছে।

এ ছাড়া হিমালয় উপত্যকায় চীনের সঙ্গে সামরিক উত্তেজনা চলছে ভারতের। এমন সময়ে যুক্তরাষ্ট্র ভারতের পাশে থাকার বার্তা দিয়ে বেইজিংবিরোধী জোট জোরদার করতে চাইছে। দক্ষিণ চীন সাগর সংলগ্ন দেশ ইন্দোনেশিয়া হয়ে পাঁচ দিনের এই এশিয়া সফর শেষে মার্কিন নির্বাচনের ঠিক আগে দেশে ফিরবেন পম্পেও।

এসএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]