শ্রীলঙ্কার সঙ্গে সম্পর্ক, নাক না গলাতে ওয়াশিংটনকে সতর্ক করল চীন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২৪ পিএম, ২৭ অক্টোবর ২০২০

ভারত মহাসাগরীয় দ্বীপ রাষ্ট্র শ্রীলঙ্কাকে না শাসাতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে চীন। বেইজিংয়ের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে শ্রীলঙ্কাকে অবশ্যই কঠিন, তবে প্রয়োজনীয় পছন্দ নির্ধারণ করতে হবে বলে ওয়াশিংটন জানিয়ে দেয়ার পর চীন এই সতর্কবার্তা দিয়েছে।

ভারতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সফর ঘিরে কলম্বোতে নিযুক্ত চীনা দূতাবাস এক বিবৃতিতে বলেছে, আমরা চীন-শ্রীলঙ্কা সম্পর্কে হস্তক্ষেপের জন্য শ্রীলঙ্কাকে হুমকি এবং বাধ্য করতে এশিয়া সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সুযোগ গ্রহণের প্রচেষ্টা দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করছি।

এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাব ঠেকাতে বেইজিংবিরোধী তৎপরতা শুরু করেছে ওয়াশিংটন। সেই তৎপরতার অংশ হিসেবে এশিয়া সফরে মঙ্গলবার ভারতে পৌঁছেছেন মাইক পম্পেও।

প্রেসিডেন্ট শি জিনপিংয়ের এশিয়ার সঙ্গে ইউরোপ এবং বিশ্বের অন্যান্য অঞ্চলের সংযোগ স্থাপনে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের অংশ হিসেবে শ্রীলঙ্কায় বড় ধরনের বেশ কিছু অবকাঠামো প্রকল্পে বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে চীন। বেইজিংয়ের এমন উদ্যোগে যুক্তরাষ্ট্র এবং ভারত উদ্বেগে রয়েছে।

কলম্বোয় নিযুক্ত চীনা দূতাবাস বলছে, শ্রীলঙ্কার সঙ্গে চীনের সম্পর্ক ২০০০ বছরের পুরনো। এতে শর্ত নির্ধারণের জন্য তৃতীয় কোনও পক্ষের প্রয়োজন নেই।

চীনের প্রাধান্য বিস্তারকারী অর্থনৈতিক উপস্থিতি মোকাবিলার চেষ্টা হিসেবে শ্রীলঙ্কা এবং মালদ্বীপ সফর করছেন পম্পেও। পররাষ্ট্রমন্ত্রীর সফরের আগে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া কল্যাণবিষয়ক ব্যুরোর পররাষ্ট্র দফতরের জ্যেষ্ঠ কর্মকর্তা ডিন থম্পসন বলেন, দীর্ঘ মেয়াদি অর্থনৈতিক স্বাধীনতার সুরক্ষায় শ্রীলঙ্কাকে কঠিন পছন্দ বেছে নিতে হবে।

সূত্র : রয়টার্স।

এসআইএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]