চীনকে ঠেকাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের নতুন চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১৭ পিএম, ২৭ অক্টোবর ২০২০

চীনকে আটকাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন সামরিক চুক্তি করেছে ভারত। মঙ্গলবার ভারত সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে ভারতীয় মন্ত্রীদের উপস্থিতিতে এ চুক্তি সই হয়েছে। নতুন সামরিক চুক্তির আওতায় এখন থেকে দেশ দুটি একে অপরের স্যাটেলাইট ও মানচিত্রের স্পর্শকাতর তথ্য শেয়ার করবে।

এর আগে, গত সোমবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারকে সঙ্গে নিয়ে নয়া দিল্লি পৌঁছান যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুভ্রমনিয়াম জয়শঙ্কর ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক শেষে পম্পেও সাংবাদিকদের বলেছেন, অনেক বড় কিছু ঘটছে। আমাদের দুই দেশের, প্রকৃতপক্ষে মুক্ত বিশ্বের সব নাগরিকের আরও ভালো সুরক্ষার জন্য গণতন্ত্রগুলোকে ঐক্যবদ্ধ হতে হবে।

তিনি বলেন, আমাদের নেতা ও জনগণ পরিষ্কার দেখছে যে, চীনা কমিউনিস্ট পার্টি গণতন্ত্র, আইনের শাসন, স্বচ্ছতা বা নেভিগেশন স্বাধীনতার বন্ধু নয়।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার নতুন চুক্তিকে দুই দেশের জন্য একটি বিশাল মাইলফলক বলে মন্তব্য করেছেন। এটি যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে সামরিক সহায়তা আরও বেগবান করবে বলে জানিয়েছে তিনি।

এসপার বলেছেন, যুক্তরাষ্ট্র ভারতের কাছে আরও বেশি যুদ্ধবিমান ও ড্রোন বিক্রির পরিকল্পনা করছে।

সামরিক এ চুক্তির ফলে এখন থেকে ভারত টোপোগ্র্যাফিক্যাল, ন্যটিক্যাল ও অ্যারোন্যটিক্যাল ডেটার অ্যাকসেস পাবে, যা মিসাইল ও ড্রোনের মাধ্যমে সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে হামলার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ।

এছাড়া, ভারত যুক্তরাষ্ট্রের কাছ থেকে যেসব উড়োযান কিনেছে, সেগুলোকেও অত্যাধুনিক নেভিগেশন ও অ্যাভিওনিকস সহায়তা দেয়ার কথা রয়েছে এ চুক্তিতে।

সূত্র: রয়টার্স

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]