যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারকের জরুরি শপথগ্রহণ

কৌশলী ইমা কৌশলী ইমা , যুক্তরাষ্ট্র
প্রকাশিত: ০৩:৩১ এএম, ২৮ অক্টোবর ২০২০

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে অ্যামি কনি ব্যারেটকে মার্কিন সিনেটের ভোটাভুটিতে চূড়ান্ত নিয়োগ দেয়া হয়। মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই জরুরি ভিত্তিতে তার শপথগ্রহণ অনুষ্ঠিত হয়।

স্থানীয় সময় সোমবার অ্যামি কনি ব্যারেটকে মার্কিন সিনেটের ৫২-৪৮ ভোটে বিচারক হিসেবে নিয়োগ দেয়া হয়। পরে রাতেই হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পাশে দাঁড়িয়ে শপথগ্রহণ করেন ৪৮ বছরেরর অ্যামি কনি ব্যারেট। ট্রাম্পই তাকে এ পদে মনোনয়ন দিয়েছিলেন।

ক্ষমতা গ্রহণের পর থেকে এ নিয়ে সুপ্রিম কোর্টে ট্রাম্পের পছন্দের তিনজন বিচারপতি নিয়োগ পেলেন। সর্বশেষ অ্যামি কনি ব্যারেটের নিয়োগের মধ্য দিয়ে বর্তমানে সুপ্রিম কোর্টে বিচারক প্যানেলে রক্ষণশীলরা ৬-৩ ব্যবধানে এগিয়ে গেলো।

এর আগে ২০১৭ সালে নেইল গরসাচ ও ২০১৮ সালে ব্রেট ক্যাভানোকে বিচারক হিসেবে নিয়োগ দেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রের নির্বাচনে সুপ্রিম কোর্টের তাৎপর্যপূর্ণ ভূমিকা রয়েছে। ফলে নির্বাচনের এক সপ্তাহ আগে অ্যামি কনি ব্যারেটের নিয়োগ ট্রাম্পের জন্য ইতিবাচক হিসেবে বিবেচিত হচ্ছে। ডেমোক্র্যাটরা ঐক্যবদ্ধ হয়েও তার নিয়োগ ঠেকাতে ব্যর্থ হয়।

সুপ্রিম কোর্টের প্রবীণতম বিচারপতি রুথ বেডার গিন্সবার্গের মৃত্যুতে তার শূন্য আসন পূরণ করা নিয়ে বিবাদে জড়ায় যুক্তরাষ্ট্রের বড় দুই দল। পরবর্তী প্রেসিডেন্টের শপথ গ্রহণ পর্যন্ত আসনটি শূন্য দেখতে চেয়েছিল ডেমোক্র্যাটরা। তবে শেষ পর্যন্ত অ্যামি কনি ব্যারেট-এর নিয়োগের মধ্য দিয়ে এ লড়াইয়ে জয় পেলেন ট্রাম্প।

শপথগ্রহণ অনুষ্ঠানে ব্যারেটকে যুক্তরাষ্ট্রের একজন মেধাবী আইন বিশেষজ্ঞ হিসেবে আখ্যায়িত করেন ট্রাম্প। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র ও এর সংবিধানের জন্য আজ একটি গুরুত্বপূর্ণ দিন। আইনের শাসনের জন্যও এই দিনটি তাৎপর্যপূর্ণ।’

এমআরএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]