ভারতের মহাকাশ গবেষণা সংস্থাকে ১২০ কোটি ডলার জরিমানা করল আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪২ পিএম, ৩০ অক্টোবর ২০২০

উপগ্রহ চুক্তিভঙ্গের অভিযোগে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর বাণিজ্যিক শাখা অ্যান্ট্রিক্স করপোরেশনকে ১২০ কোটি ডলার জরিমানা করেছে যুক্তরাষ্ট্রের একটি আদালত।

আদালতের নির্দেশ অনুযায়ী, আসল ৫৬ কোটি ২৫ লাখ এবং সুদ মিলিয়ে মোট ১২০ কোটি ডলার ক্ষতিপূরণ দিতে হবে অ্যান্ট্রিক্সকে।

বেঙ্গালুরের সংস্থা দেভাস মাল্টিমিডিয়ার সঙ্গে ২০০৫ সালের জানুয়ারিতে চুক্তি হয় অ্যান্ট্রিক্সের। দুটি কৃত্রিম উপগ্রহ বানানো, উৎক্ষেপণ, পরিচালনা করা এবং এস ব্যান্ড স্পেকট্রামের জন্য ৭০ মেগাহার্জ তৈরির প্রতিশ্রুতি দেয় দেভাসকে।

২০১১ সালে সেই চুক্তি বাতিল করে দেয় অ্যান্ট্রিক্স। এর পরই অ্যান্ট্রিক্সের বিরুদ্ধে আইনের রাস্তায় হাঁটে দেভাস। মামলাটি সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ালে তারা ট্রাইব্যুনালকে নিষ্পত্তির নির্দেশ দেয়।

পরে ২০১৮ সালের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট কোর্টে মামলা দায়ের করে দেভাস। গত ২৭ অক্টোবর মামলার শুনানি হয়। শুনানি শেষে আদালত এ জরিমানা ধার্য করেন।

দেভাস বলছে, তিনটি আন্তর্জাতিক ট্রাইব্যুনাল ও নয়টি সালিস বিষয়টি খতিয়ে দেখার পর জানিয়েছে, অ্যান্ট্রিক্সের চুক্তি বাতিলের বিষয়টি সঠিক ছিল না।

সূত্র : বিজনেস স্ট্যান্ডার্ড

এসআর/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]