মেক্সিকোতে সাংবাদিককে গুলি করে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩৪ পিএম, ৩১ অক্টোবর ২০২০

মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তবর্তী সুইদাদ জুয়ারেজ এলাকায় এক মেক্সিকান সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। নিহত সাংবাদিকের নাম আর্তুরো আলবা মেদিনা (৪৯)।

এ নিয়ে মেক্সিকোতে চলতি বছরে মোট ছয় সাংবাদিক খুন হলেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মেক্সিকোর চিহুয়া রাজ্যের গভর্নর জাভিয়ের করেল সাংবাদিক আর্তুরো আলবা হত্যার ঘটনাটিকে ‘কাপুরুষোচিত হত্যা’ হিসেবে উল্লেখ করে নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, ঘটনার সঙ্গে জড়িতদের অবশ্যই শাস্তি পেতে হবে।

গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারের (আরএসএফ) তথ্য অনুযায়ী, ৪৯ বছর বয়সী এই সাংবাদিক বৃহস্পতিবার (২৯ অক্টোবর) রাতে এক অনুষ্ঠান থেকে বের হওয়ার কিছুক্ষণ পরে খুন হন। তাকে ১১টি গুলি করা হয়।

সাংবাদিকদের জন্য মেক্সিকো সবচেয়ে ভয়ঙ্কর দেশগুলোর একটি। যুদ্ধবিধ্বস্ত সিরিয়া, আফগানিস্তান ও ফিলিপাইনও সাংবাকিদের জন্য বিপজ্জনক হিসেবে চিহ্নিত করেছে আরএসএফ।

মেক্সিকোতে ২০০০ সাল থেকে শতাধিক সাংবাদিক ও অন্যান্য গণমাধ্যমকর্মী খুন হয়েছেন, যেখানে দুর্নীতি বা মাদক কারবারিদের ব্যাপারে প্রশ্ন করা যে কারো জীবনের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে। এ ধরনের অপরাধের জন্য দেশটিতে খুব কমই দোষী সাব্যস্ত হয়েছে।

চলতি বছরের আগস্টে দেশটির গেরেরো রাজ্যে পুলিশ কর্মকর্তাসহ আরও এক সাংবাদিক খুন হয়েছিলেন। মে মাসে উত্তর সোনোরা রাজ্যে এক সংবাদপত্রের মালিক এবং তার নিরাপত্তার দায়িত্বে থাকা এক পুলিশ সদস্যকে হত্যা করেছিলেন বন্দুকধারীরা।

২০১৮ সালে প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওবরাডর ক্ষমতায় আসার পর কুখ্যাত মাদক কারবারিদের সহিংসতা বন্ধে প্রতিজ্ঞাবদ্ধ হন। সেই থেকে গত দুই বছর দেশটিতে হত্যাকাণ্ডের ঘটনাও বাড়তে থাকে। এসব ঘটনার বেশিরভাগই মাদক কারবারিদের মধ্যকার লড়াইয়ের সঙ্গে সম্পর্কিত।

একটি বেসরকারি সংস্থার তথ্যমতে, মেক্সিকোর বর্তমান প্রেসিডেন্টের পূর্বসূরি এনরিক পেনা নিয়েতো’র আমলে প্রায় দুই হাজার সাংবাদিকের ওপর হামলা চালায় দুর্বত্তরা। তাদের মধ্যে অন্তত ৪২ জন সাংবাদিক খুন হয়েছেন। আরএসএফ এর তথ্য মতে, ২০১৯ সালে মেক্সিকোতে ১০ জন সাংবাদিক নিহত হয়েছেন।

এমএসএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]