দোদুল্যমান রাজ্য দখলের কঠিন লড়াইয়ে ট্রাম্প-বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১৮ পিএম, ৩১ অক্টোবর ২০২০

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত দৌড়ে মধ্য-পশ্চিমাঞ্চলীয় দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোর ভোটারদের মন জয়ের চেষ্টা করছেন দুই প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেন। এই রাজ্যগুলোর ভোট নির্বাচনে জয়-পরাজয়ের ক্ষেত্রে বড় ভূমিকা রাখতে পারে। আগামী মঙ্গলবার প্রেসিডেন্ট নির্বাচন।

আইওয়ায় অনেকটা আগ্রাসী ভূমিকা নিয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। ২০১৬ সালের নির্বাচনে এই রাজ্যে ১০ পয়েন্টের ব্যবধানে জয় পেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। মিনেয়েসোটায অঙ্গরাজ্যেও জোর প্রচারণা চালাচ্ছেন তিনি। চার বছর আগে যে রাজ্যে ডেমোক্র্যাট হিলারি ক্লিনটন সামান্য ব্যবধানে জয় পেয়েছিলেন।

মঙ্গলবারের নির্বাচনের আগে জরিপে সারা দেশে ডোনাল্ড ট্রাম্পের তুলনায় এগিয়ে রয়েছেন জো বাইডেন। তবে রিপাবলিকানদলীয় বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ব্যবধান বেশ কয়েকটি রাজ্যে খুব অল্প। এসব রাজ্যের ভোটাররা যে কোনো প্রার্থীকেই ভোট দিতে পারেন এবং মঙ্গলবারের নির্বাচনের ফলাফল গড়ে দিতে পারেন।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে সাড়ে আট কোটির বেশি ভোটার আগাম ভোট দিয়েছেন। তাদের মধ্যে সাড়ে ডাকযোগে ভোট দিয়েছেন পাঁচ কোটি ভোটার। সব মিলিয়ে গত এক শতকের মধ্যে এবারই যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি ভোট পড়তে যাচ্ছে। ডেমোক্র্যাট সমর্থকরাই আগাম ভোট দিয়েছেন বেশি।

জরিপে দেখা যাচ্ছে, দোদুল্যমান রাজ্যগুলোয় ডোনাল্ড ট্রাম্পের তুলনায় এগিয়ে রয়েছেন জো বাইডেন। আইওয়া এবং জর্জিয়ায় ১৯৯২ সালে বিল ক্লিনটনের পর থেকে আর কোন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জয়ী হননি। টেক্সাসেও ১৯৭৬ সালে জিমি কার্টারের পর আর কোন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জয় পাননি।

অন্যদিকে ১৯৭২ সালের পর থেকে মিনেসোটায় জয় পাননি কোন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী। মিশিগান, উইসকনসিন আর পেনসিলভানিয়াতেও প্রচারণায় জোর দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। যেসব রাজ্যের ভোট কোন প্রার্থীর দিকে পড়বে তা আগে থেকে আন্দাজ করা যায় না এসব রাজ্যকে বলা হয় দোদুল্যমান রাজ্য।

এসএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]