বিতর্কিত বাজেট নিয়ে গুয়েতেমালায় তুমুল বিক্ষোভ, কংগ্রেস ভবনে আগুন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৯ এএম, ২২ নভেম্বর ২০২০

বিতর্কিত বাজেট বাতিলের দাবিতে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে মধ্য আমেরিকার দেশ গুয়েতেমালায়। এর জেরে শনিবার একদল বিক্ষোভকারী দেশটির কংগ্রেস ভবনের একাংশে আগুন ধরিয়ে দেয়। এসময় আশপাশে সাদা পোশাকের পুলিশ দাঁড়িয়ে থাকলেও কোনো ব্যবস্থা নেয়া হয়নি। পরে দাঙ্গা পুলিশ এসে কাঁদানে গ্যাস ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, শনিবার বিতর্কিত বাজেট বিল বাতিল এবং দুর্নীতির অভিযোগে বেশিরভাগ সংসদ সদস্যের পদত্যাগ দাবিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয় গুয়েতেমালায়। বিক্ষোভকারীরা সারাদেশের শহর-নগরগুলোর রাস্তায় সমবেত হতে থাকেন।

কারলা ফিগুয়েরা নামে এক নারী বলেন, আমরা দুর্নীতি নিয়ে ক্লান্ত। যে সরকারই আসুক না কেন- তারা সবাই এক।

এদিন গুয়েতেমালা সিটির সেন্ট্রাল প্লাজায় দেশটির ১৬০ আইনপ্রণেতার মধ্যে ১২৫ জনের পদত্যাগের দাবি সম্বলিত একটি প্রতীক নিয়ে বিক্ষোভে যোগ দিয়েছিলেন ফিগুয়েরা।

গত মঙ্গলবার রাতে সংসদ সদস্যদের খাবার ও অন্যান্য খরচাপাতি বাড়িয়ে এবং মানবাধিকার বিষয়ক কর্মসূচি ও বিচার সংক্রান্ত খরচ কমিয়ে চরম বিতর্কিত একটি বাজেট বিল পাস করে গুয়েতেমালার কংগ্রেস।

jagonews24

এমনকি তারা দেশটিতে অপুষ্টি প্রতিরোধে ২৫ মিলিয়ন ডলারের একটি বরাদ্দও পুরোপুরি বাতিল করে দেয়। পরে প্রতিবাদের মুখে সংশোধনী এনে এই বরাদ্দ ফেরানো হলেও বিক্ষোভের আগুন থামেনি।

বহু বছর ধরে অপুষ্টিজনিত সংকটে ভোগা বিশ্বের অন্যতম দেশ গুয়েতেমালা। তার ওপর গত মাসে রেকর্ডভাঙ্গা দুই ঘূর্ণিঝড় ইটা এবং আয়োটার আঘাতে দেশটির অবস্থা আরও শোচনীয়। ঝড়পরবর্তী বন্যা-ভূমিধসে ঘরছাড়া হয়েছেন হাজার হাজার মানুষ, বেড়েছে ক্ষুধা-দারিদ্র্য। এরমধ্যেই বিতর্কিত বাজেট বিল পাস ক্ষোভের আগুন জ্বেলে দিয়েছে দেশটির জনগণের মধ্যে।

অসংখ্য বিক্ষোভকারী গুয়েতেমালার প্রেসিডেন্ট আলেজান্দ্রো গিয়ামাত্তেইয়ের কাছে বিতর্কিত বিলটিতে ভেটো দেয়ার দাবি জানিয়েছেন। তবে এতে রাজি না হওয়ায় গত শুক্রবার প্রেসিডেন্টকে একসঙ্গে পদত্যাগের আহ্বান জানিয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট গিলেরমো ক্যাসিলো।

শনিবার বিক্ষোভ শুরু হওয়ার আগে প্রেসিডেন্ট গিয়ামাত্তেই জানিয়েছিলেন, তিনি বিভিন্ন খাতের প্রতিনিধিদের সঙ্গে দেখা করে বাজেট সংস্কার প্রস্তাব উপস্থাপন করবেন।

তবে প্রেসিডেন্টের এ আশ্বাসে সন্তুষ্ট হতে পারেনি ক্ষুব্ধ জনতা। শনিবার একদল তরুণ বিক্ষোভকারী কংগ্রেস ভবন বেয়ে উঠে যায় এবং জানালা ভেঙে দাহ্যবস্তু ছুড়ে মারে। এতে ভবনের ভেতরে দাউ দাউ করে আগুন জ্বলে ওঠে এবং ধোঁয়ার কুণ্ডলী বের হতে থাকে।

এসময় একদল সাদা পোশাকধারী পুলিশ পাশে দাঁড়িয়ে থাকলেও তারা বিক্ষোভকারীদের আটকানোর কোনো চেষ্টা করেননি। তবে পরে দাঙ্গা পুলিশ আসে এবং কাঁদানে গ্যাস ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়। এর কিছুক্ষণ পরে দমকলকর্মীরা ঘটনাস্থলে পৌঁছান।

সূত্র: আল জাজিরা
কেএএ/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]