আমিরাতে আইন সংস্কার, ব্যবসার শতভাগ মালিক হতে পারবেন বিদেশিরা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০১ পিএম, ২৩ নভেম্বর ২০২০

পৃষ্ঠপোষকতা ছাড়াই এখন বিদেশি বিনিয়োগকারীরা আমিরাতে ব্যবসায়ের শতভাগ মালিক হতে পারবেন। আমিরাতের প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন আল নাহিয়ানের এক ডিক্রি জারির মাধ্যমে এ সুযোগ তৈরি হয়েছে।

দেশটির জাতীয় দৈনিক খালিজ টাইমসের অনলাইন প্রতিবেদনে জানানো হয়েছে, প্রেসিডেন্টের ডিক্রি অনুযায়ী যেসব কোম্পানি দেশটিতে নিজেদের শাখা খুলতে চায় তাদের ক্ষেত্রেও মালিকানার এই নিয়ম প্রযোজ্য হবে।

বিনিয়োগ এবং প্রকল্পের ক্ষেত্রে আমিরাতকে আঞ্চলিক ও বৈশ্বিকভাবে একটি আকর্ষণীয় স্থান হিসেবে গড়ে তুলতে আরও এক ধাপ অগ্রগতির কথা চিন্তা করেই আইন সংশোধনের পর এমন ডিক্রি জারি করা হয়েছে।

২০১৫ সালে প্রণীত বিদেশি মালিকানা সংক্রান্ত আইনের ৫১টি ধারা সংশোধন করে ডিক্রি জারি হয়েছে। আশা করা হচ্ছে, আইন সংস্কারের মাধ্যমে বিদেশি বিনিয়োগের জন্য আরও আকর্ষনীয় স্থান হয়ে উঠবে আমিরাত।

এতে ব্যয় হ্রাস ছাড়াও দেশটিতে ব্যবসায়ে প্রতিবন্ধকতা দূর হবে জানিয়ে খালিজ টাইমস লিখেছে, এখন থেকে বিদেশিদের কোনা ব্যবসার ক্ষেত্রে আমিরাতের কারও চেয়ারপারসন হওয়া বাধ্যতামূলক থাকছে না। এ ছাড়া বিদেশি কোম্পানিগুলোর পরিচলনা পর্ষদে অন্তত একজন আমিরাতি নাগরিক থাকারও প্রয়োজন পড়বে না।

তবে তেল, গ্যাস ও পরিবহনের মতো কৌশলগত বাণিজ্যিক খাতগুলো অবশ্য নতুন করে প্রণীত এই আইনের আওতায় পড়বে না। আগের মতোই নিয়ম মেনে এ সংশ্লিষ্ট বিদেশিদের ব্যবসা করতে হবে আমিরাতে।

দেশটির কোম্পানি আইন-২০১৫ এর ধারা ২ অনুযায়ী আমিরাতে কোনো কোম্পানির সর্বোচ্চ ৪৯ শতাংশ শেয়ারের মালিক হতে পারবেন বিদেশিরা। বাকি ৫১ শতাংশের মালিক হবেন আমিরাতি ব্যক্তি বা কোম্পানি।

এসএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]