ওয়াল্ট ডিজনির ৩২ হাজার কর্মীকে ‘লে-অফ’ করার ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:২৯ পিএম, ২৬ নভেম্বর ২০২০

মহামারিতে পার্ক ও রিসোর্ট বন্ধ থাকায় ব্যবসায়িক ক্ষতি সামলাতে আগামী বছরের মার্চের শেষে ৩২ হাজার কর্মীকে ‘লে-অফ’ করার ঘোষণা দিয়েছে বিশ্বের বিনোদনভিত্তিক অন্যতম বড় কোম্পানি ওয়াল্ট ডিজনি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর এক প্রতিবেদন অনুযায়ী বুধবার যুক্তরাষ্ট্রের সিকিউরিটিস অ্যান্ড কমিশনে কোম্পানিটির দাখিল করা একটি নথি থেকে এসব কর্মীকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর খবর জানা গেছে।

যুক্তরাষ্ট্র, ইউরোপ ও এশিয়ায় থিম পার্ক এবং হোটেল পরিচালনাকারী ওয়াল্ট ডিজনির এখন বিশ্বজুড়ে কর্মীসংখ্যা প্রায় ২ লাখ ২৩ হাজার। গত সেপ্টেম্বরেই কোম্পানিটি ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেয়।

এ ছাড়া অদূর ভবিষ্যতে কোম্পানিরি শেয়ারের লভ্যাংশ কর্তন ছাড়াও পেনশনে দেয়া আর্থিক সুবিধা অবসরকালীন স্বাস্থ্যসেবা সংক্রান্ত সহযোগিতা বন্ধ নয়তো কমিয়ে আনারা কথাও জানিয়েছে কোম্পানিটি।

সিএনএন-এর প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটি বলছে, টেলিভিশন ও সিনেমা প্রযোজনায় বিনিয়োগ কমিয়ে আনা ছাড়াও আরও অনেক কর্মীকে ছাঁটাই করা কিংবা বাধ্যতামূলক ছুটিতে (লে-অফ) পাঠানো হতে পারে।

নথি অনুযায়ী ডিজনির বলছে, ‘এসব পদেক্ষেপের কিছু আমাদের ব্যবসায় বিরুপ প্রভাব ফেলবে।’ ডিজনির কর্মী ছাঁটাই ও লে-অফের এই ঘোষণার নিন্দা জানিয়েছেন মার্কিন সিনেটরসহ আরও অনেকেই।

তবে করোনা মহামারি কারণে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ওয়াল্ট ডিজনির ক্ষতি ২৮০ কোটি মার্কিন ডলার। অথচ গত বছরের একই সময়ে কোম্পানিটি এক হাজার ৪০ কোটি ডলার মুনাফা করেছিল।

Disney

এসএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]