ভুয়া ছবির জন্য চীনকে ক্ষমা চাইতে বলছে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫১ পিএম, ৩০ নভেম্বর ২০২০

এক অস্ট্রেলিয়ান সৈন্যের আফগান শিশুর গলায় ছুরি চেপে ধরার একটি ভুয়া ছবি শীর্ষ চীনা কর্মকর্তার টুইটারে পোস্ট করার ঘটনার তীব্র নিন্দা জানিয়ে এর জন্য চীনকে ক্ষমা চাইতে বলছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী স্কট মরিসনের মতে এর জন্য ক্যানবেরার কাছে বেইজিংয়ের ক্ষমা চাওয়া উচিত। সোমবার তিনি চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ানের পোস্ট করা ওই টুইট সরিয়ে নেয়ার কথাও বলেন।

তিনি বলেন, ‘এ রকম একটি ভুয়া ছবি পোস্ট করা অত্যন্ত আপত্তিজনক এবং কোনোভাবেই তা সমর্থন করা যায় না। সামাজিক মাধ্যমে এই ছবি পোস্ট করে চীন বিশ্বের কাছে নিজেকে ছোট করেছে, চীনের লজ্জা হওয়া উচিত।’

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র টুইটারে লিখেছিলেন, ‘অস্ট্রেলিয়ার সৈন্যরা যেভাবে বন্দি এবং আফগান নাগরিকদের হত্যা করেছে তা দেখে হতবাক। আমরা এর তীব্র নিন্দা জানাই এবং তাদের জবাবদিহির দাবি করি।

করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে আন্তর্জাতিক তদন্তের অস্ট্রেলিয়া আহ্বান জানানোর পর থেকেই চীনের সঙ্গে দেশটির সম্পর্কের অবনতি ঘটে। এই সম্পর্ক দিন দিন আরও নাজুক হচ্ছে বলেই ধারণা বিশ্লেষকদের।

চীনের সঙ্গে অস্ট্রেলিয়ার এমন বৈরী সম্পর্ক নিয়ে বেইজিংয়ের প্রতিক্রিয়া বিশ্বের অন্যান্য দেশও পর্যবেক্ষণ করছে বলে দাবি করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

এ ছাড়া চলতি মাসের প্রথমদিকে চীন অস্ট্রেলিয়ার বিদেশি বিনিয়োগ, জাতীয় সুরক্ষা এবং মানবাধিকার নীতি সম্পর্কে একটি অভিযোগ তালিকা তুলে ধরে। দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক ঠিক রাখার জন্য এসব বিষয়ের সংশোধন করার কথা জানায় চীন।

অস্ট্রেলিয়ার সেনাপ্রধান শুক্রবার বলেন, ‘আফগানিস্তানের ১৩ জন স্পেশাল ফোর্সকে অবৈধভাবে হত্যা সম্পর্কে অভিযোগ নিয়ে একটি স্বাধীন রিপোর্টের ভিত্তিতে বরখাস্তের সম্মুখীন হতে হয়েছে।

প্রধানমন্ত্রী স্কট মরিসন জানান, ‘অভিযুক্ত সৈন্যদের তদন্তের জন্য অস্ট্রেলিয়া একটি সৎ ও স্বচ্ছ প্রক্রিয়া তৈরি করেছে, যা একটি স্বাধীন, গণতান্ত্রিক, উদার দেশ করে থাকে।’

সূত্র : ডয়েচে ভেলে

এসএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]