নমুনা আনতে চাঁদে নামল চীনের মহাকাশযান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৪৮ এএম, ০২ ডিসেম্বর ২০২০
প্রতীকী ছবি

চন্দ্রপৃষ্ঠে সফলভাবে অবতরণ করেছে চীনের মনুষ্যবিহীন মহাকাশযান চ্যাঙ’ই-৫। এই যানটি চাঁদ থেকে নমুনা সংগ্রহ করে পৃথিবীতে ফিরে আসবে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চাঁদের পৌরাণিক চীনা দেবীর নামানুসারে এই মহাকাশযানের নামকরণ করা হয়েছে। গত ২৪ নভেম্বর এটি চাঁদের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। মঙ্গলবার (১ ডিসেম্বর) রাত সাড়ে ৯টার দিকে চাঁদের বুকে সফলভাবে অবতরণ করেছে মহাকাশযানটি।

চাঁদের পৃষ্ঠ থেকে মোট দুই কেজি নমুনা সংগ্রহ করবে চ্যাঙ’ই-৫। এটি চাঁদ থেকে নুড়ি ও মাটি সংগ্রহ করবে, যা বিজ্ঞানীদের চাঁদের উৎস, গঠন ও সেখানকার আগ্নেয়গিরির অবস্থা সম্পর্কে জানতে সহায়তা করবে।

চাঁদের যে এলাকা থেকে নমুনা সংগ্রহ করা হবে তার নাম ‘ওশেনাস প্রসেলারারাম’। এর অর্থ ঝড়ের সমুদ্র। আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে যে লাভা প্রবাহিত হয়, তা দিয়ে এই বিশাল সমতল এলাকা গঠিত। এখান থেকে আগে নমুনা সংগ্রহ করা হয়নি।

পরিকল্পনা অনুযায়ী এই মিশন যদি সফল হয়, তাহলে চাঁদের নমুনা সংগ্রহকারী দেশের তালিকায় তৃতীয় দেশ হিসেবে চীনের নাম যুক্ত হবে। এর আগে যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের চন্দ্রযান চাঁদের বুক থেকে সফলভাবে নমুনা সংগ্রহ করে পৃথিবীতে এনেছিল।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিসিটিভি বলছে, আগামী দুই দিনের মধ্যে চন্দ্রযানটি চাঁদ থেকে নমুনা সংগ্রহ শুরু করবে। সংগৃহীত চাঁদের নমুনা একটি ক্যাপসুলে ভরা হবে। চলতি মাসেই চীনের উত্তরাঞ্চলীয় ইনার মঙ্গোলিয়া অঞ্চলে চন্দ্রযানটি অবতরণের কথা রয়েছে।

সূত্র : এনডিটিভি

এমএসএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]