দেশের মানুষকে বিনামূল্যে ভ্যাকসিন দেবে জাপান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৫২ পিএম, ০২ ডিসেম্বর ২০২০

দেশের ১২ কোটি ৬০ লাখ মানুষকে বিনামূল্যে মহামারি কোভিড-১৯ ভ্যাকসিন দেবে জাপান। এ জন্য দেশটির পার্লামেন্ট বুধবার একটি বিল পাস করেছে। এ খবর জানানো হয়েছে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে।

এএফপির প্রতিবেদনে বলা হচ্ছে, দৈনিক রেকর্ড সংক্রমণ নিয়ে এক সময় করোনার প্রকোপ নিয়ন্ত্রণের জন্য বাহবা পাওয়া জাপানের নাজুক করোনা পরিস্থিতির মধ্যে দেশটির সরকার পার্লামেন্টে বিলটি উত্থাপন করে।

সরকার ১২ কোটি ৬০ লাখ বাসিন্দার সবার জন্য প্রয়োজনীয় ভ্যাকসিনের সমস্ত ব্যয় পরিশোধ করবে মর্মে উত্থাপিত ওই বিল জাপানের সংসদের উচ্চকক্ষের অনুমোদনের পর শক্তিশালী নিম্নকক্ষেও পাস হয়েছে।

ভাইরাসের সংক্রমণ নিয়ে দেশ এখন সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে জাপানের প্রধানমন্ত্রীর এমন সতর্কতা ও দেশটির চিকিৎসকদের হাসপাতাল রোগীতে পূর্ণ হওয়ার শঙ্কার কথা জানানোর পর বিলটি পাস হলো সংসদে।

অবশ্য জাপানে করোনার প্রকোপ কিছুটা কম। দেশটি এ পর্যন্ত শনাক্ত হওয়া দেড় লাখ করোনার রোগীর মধ্যে প্রাণ হারিয়েছেন প্রায় দুই হাজার একশো মানুষ। জাপানে কখনো কঠোর লকডাউনও জারি করা হয়নি।

তবে সম্প্রতি দেশটিতে মহামারি করোনার প্রকোপ বাড়তে শুরু করেছে। দেশজুড়ে দৈনিক রেকর্ড করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হচ্ছেন। এ নিয়ে উদ্বিগ্ন অনেকে কঠোর বিধিনিষেধ আরোপের কথা তুলছেন এখন।

ইতোমধ্যে মার্কিন ফাইজার-বায়োএনটেকের ৬ কোটি ও আরেক মার্কিন কোম্পানি মডার্নার আড়াই কোটি এবং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ১২ কোটি ডোজ করোনার ভ্যাকসিন ক্রয়ের জন্য চুক্তি করেছে জাপান।

ট্রায়ালে ৯০% এর বেশি কার্যকর বলে প্রমাণিত হওয়ার পর যুক্তরাষ্ট্র ও ইউরোপে অনুমোদনের জন্য আবেদন করেছে ফাইজার-মডার্না। বুধবার প্রথম দেশ হিসেবে ফাইজার ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য।

এসএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]