হংকংয়ের শীর্ষ গণতন্ত্রপন্থী নেতাদের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৫ পিএম, ০২ ডিসেম্বর ২০২০

গত বছরের গণবিক্ষোভে জড়িত থাকার অভিযোগে চীনের আধা-স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের শীর্ষ গণতন্ত্রপন্থী নেতা জোশুয়া ওং, অ্যাগনেস চৌ ও ইভান ল্যামকে কারাদণ্ড দেয়ার খবর জানিয়েছে বিবিসি।

বিবিসির খবর অনুযায়ী বেআইনি জনসমাবেশের আয়োজন ও তাতে অংশ নেয়ার কারণে দোষী সাব্যস্ত করে আদালত মঙ্গলবার হংকংয়ের প্রথম সারির এই তিন গণতন্ত্রপন্থী নেতার বিরুদ্ধে কারাদণ্ডের রায় দিলেন।

চীনবিরোধী বিক্ষোভে ফুঁসে উঠেছিল গোটা হংকং। কিন্তু কঠোর শাস্তির বিধান রেখে মূল ভূখণ্ড চীনের সরকার হংকংয়ের জন্য বিতর্কিত একটি জাতীয় নিরপত্তা আইন প্রণয়ন করার পর ওই বিক্ষোভ স্তিমিত হয়ে পড়েছে।

তবে অপরাধের সময়কাল কথিত ওই জাতীয় নিরাপত্তা আইন কার্যকর হওয়ার আগে হওয়ায় শীর্ষ গণতন্ত্রপন্থী নেতা জোশুয়া ওং ও বাকি দুজন সম্ভাব্য যাবজ্জীবন কারাদণ্ড এড়াতে পেরেছেন বলে ধারণা করা হচ্ছে।

ফলে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে অভিযুক্ত করে জোশুয়া ওংকে সাড়ে ১৩ মাস এবং অপর দুই অভিযুক্ত অ্যাগনেস চৌকে দশ মাস ও ইভান ল্যামকে সাত মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত।

আজকের এই রায় হওয়ার আগ পর্যন্ত হংকংয়ের ওই তিন অ্যাক্টিভিস্ট রিমান্ডে ছিলেন; এর মধ্যে প্রধান আসামী জোশুয়া ওংকে কারাগারের নির্জন প্রকোষ্ঠে বন্দি করে রাখা হয়েছিল বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

গত বছরের জুনে হংকং পুলিশের সদর দফতরের পাশে বেআইনিভাবে সমাবেশ আয়োজন ও তাতে অংশ নেয়ার অভিযোগে ওই তিন অ্যক্টিভিস্টকে বিভিন্ন মেয়াদের এই কারাদণ্ড দিয়েছেন আদালত।

এসএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]