টাইমের চোখে ‘বর্ষসেরা শিশু’ গীতাঞ্জলি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:১৭ পিএম, ০৪ ডিসেম্বর ২০২০

প্রথমবারের মতো ‘বর্ষসেরা শিশুর’ তালিকা প্রকাশ করেছে বিখ্যাত মার্কিন সাময়িকী টাইম। আর প্রথম বার যে শিশুটি এ খেতাব জিতেছে তার নাম গীতাঞ্জলি রাও। আমেরিকান হলেও গীতাঞ্জলি ভারতীয় বংশোদ্ভূত।

গার্ডিয়ানে প্রকাশিত প্রতিবেদনে বলা হচ্ছে, পাঁচ হাজারের বেশি আমেরিকানের মধ্য থেকে বিজ্ঞান ও শিল্পসহ নানাক্ষেত্রে অবদানের ভিত্তিতে ৮ থেকে ১৬ বছর বয়সী পাঁচ শিশুকে চূড়ান্তভাবে এর জন্য বাছাই করা হয়।

গীতাঞ্জলি উদ্ভাবিত নতুন প্রযুক্তির মধ্যে দূষিত পানি শনাক্ত করতে পারে এমন প্রযুক্তি ছাড়াও সাইবার বুলিং শনাক্ত করতে কৃত্রিম বুদ্ধিমত্তাকে ব্যবহার করে এমন একটি অ্যাপ এবং ক্রোম এক্সটেনশানও রয়েছে।

কলোরাডো অঙ্গরাজ্যের ডেনভারের ১৫ বছরের বিজ্ঞানী ও উদ্ভাবক গীতাঞ্জলি দ্রুত ও কম খরচে সীসা-দূষিত পানি শনাক্তের যন্ত্র আবিষ্কার করে ১১ বছর বয়সেই ‘আমেরিকার শীর্ষ তরুণ বিজ্ঞানীর’ খেতাব জিতেছিল।

বিশ্বের নানান সমস্যা সমাধানে নতুন নতুন চিন্তা করে এমন স্বপ্নবাজ মানুষদের অনুপ্রেরণা হিসেবে কাজ করতে পারবেন বলে বর্ষসেরা শিশুর খেতাব জয়ের পর নিজেরে অভিব্যক্তি প্রকাশ করে গীতাঞ্জলি রাও।

অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলিকে দেয়া এক সাক্ষাতকারে গীতাঞ্জলি সমস্যা মোকাবিলায় প্রযুক্তির ব্যবহার নিয় কাজ অব্যাহত রাখা ছাড়াও তরুণ উদ্ভাবকদের ‘গ্লোবাল কমিউনিটি’ গড়ে তোলার কথাও জানিয়েছিলেন।

গত বছর ফোর্বসের অনূর্ধ্ব ত্রিশ বছর বয়সীদের তালিকাতেও স্থান পেয়েছিলেন গীতাঞ্জলি। আগামী শুক্রবার বিশেষ টিভি অনুষ্ঠানে গীতাঞ্জলি ছাড়াও চূড়ান্তভাবে মনোনীত চার শিশুকে এই সম্মাননা প্রদান করা হবে।

এসএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]