চীনে কয়লা খনিতে গ্যাস লিক, ১৮ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:১২ পিএম, ০৫ ডিসেম্বর ২০২০

চীনে একটি কয়লার খনিতে গ্যাস লিকের ঘটনায় ১৮ জনের মৃত্যু হয়েছে। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি কয়লা খনিতে কার্বন মনোঅক্সাইড গ্যাস লিকের ঘটনায় আরও পাঁচজন নিখোঁজ রয়েছে।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভির এক খবরে জানানো হয়েছে যে, চোংকিং পৌরসভার দিয়াওসুইডং খনিতে দুর্ঘটনার পর একজনকে উদ্ধার করা হয়েছে। স্থানীয় সময় শুক্রবার ওই দুর্ঘটনা ঘটেছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে। এই ঘটনার তদন্ত চলছে।

চীনে খনি দুর্ঘটনা খুবই সাধারণ ঘটনা। বিভিন্ন খনিতে নিরাপত্তা বিধিগুলো ঠিকমতো পালন করা হয় না। ফলে প্রায়ই দুর্ঘটনায় বহু শ্রমিকের মৃত্যু হচ্ছে। কর্তৃপক্ষের নজর এড়িয়ে বিভিন্ন স্থানে বেশ কিছু অবৈধ খনির কার্যক্রম চলছে।

সিসিটিভির খবর অনুযায়ী, ভূগর্ভ থেকে বিভিন্ন উপাদান সংগ্রহ করতে মাটি খনন করছিলেন ওই খনির শ্রমিকরা। সে সময়ই সেখানে গ্যাস লিকের ঘটনা ঘটেছে। গত দু'মাস ধরে বন্ধ থাকার পর দিয়াওসুইডং খনিতে কাজ শুরু করেছিলেন স্থানীয় শ্রমিকরা।

এর আগে গত সেপ্টেম্বরে আরও একটি খনিতে কাজের সময় অতিমাত্রায় কার্বন মনোঅক্সাইড উৎপন্ন হওয়ায় ১৬ শ্রমিকের মৃত্যু হয়। এছাড়া গত বছরের ডিসেম্বরে গুইঝো প্রদেশে একটি কয়লা খনিতে বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ১৪ জনের মৃত্যু হয়।

টিটিএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]