ভিনধর্মে বিয়ে বন্ধে এবার কর্নাটকে আইন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২২ পিএম, ০৫ ডিসেম্বর ২০২০

আন্তঃধর্মীয় বিয়ে তথা কথিত লাভ জিহাদ ঠেকাতে এবং গোহত্যা নিষিদ্ধ করতে এবার বিধানসভায় বিল আনছে কর্নাটকের বিজেপি সরকার। রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী সি এন অশ্বথনারায়ণ শনিবার এ কথা জানিয়েছেন।

উপ-মুখ্যমন্ত্রী সি এন অশ্বথনারায়ণ বলেছেন, ‘অনেক রাজ্যই এই দুটি বিল এনেছে। আমরাও লাভ জিহাদের ঘটনা কঠোরভাবে দমন করা ও গোহত্যা নিষিদ্ধ করার জন্য বিল উত্থাপন করতে চলেছি বিধানসভায়।’

কর্নাটক রাজ্য বিজেপি সূত্রে খবর, রাজ্যে গোহত্যা নিষিদ্ধ করতে বিধানসভার আসন্ন অধিবেশনেই বিল আনতে চলেছে কর্নাটক সরকার। ওই সময়েই লাভ জিহাদ কঠোরভাবে দমনের জন্য বিল আনা হতে পারে।

দেশটির ক্ষমতাসীন কট্টর হিন্দুত্ববাদী দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিরুদ্ধে ধর্মীয় মেরুকরণ ও ধর্ম নিয়ে রাজনীতির অভিযোগ আছে। মুসলিমবিরোধী কথিত লাভ জিহাদ আইন নিয়েও আপত্তি রয়েছে অনেকের।

সম্প্রতি ভারতের উত্তরপ্রদেশে আন্তঃধর্মীয় বিয়ের বিরুদ্ধে অধ্যাদেশ জারি করা হয়েছে। এই আইনে প্রথমবারের মতো গত শুক্রবার ওয়াইস আহমেদ (২২) নামে বারেলির এক মুসলিম যুবককে গ্রেফতারও করা হয়।

কর্নাটকে এমন বিল আসার আগে উত্তরপ্রদেশের বিজেপিদলীয় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সরকারের জারি অধ্যাদেশ অনুযায়ী ‘লাভ জিহাদের’ ঘটনায় অভিযুক্তদের সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ডের বিধান রাখা রয়েছে।

আন্তঃধর্মীয় মূলত হিন্দু-মুসলিম বিয়ে নিষিদ্ধ করে কথিত ‘লাভ জিহাদ’ দমনে কঠোর পদক্ষেপ নেয়ার ঘোষণা মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানও দিয়েছের। ওই রাজ্যের ক্ষমতাসীন সরকারও বিজেপির।

শুধু উত্তরপ্রদেশ, কর্নাটক কিংবা মধ্যপ্রদেশ নয় বিজেপিশাসিত অন্যান্য রাজ্যগুলোতেও আন্তঃধর্মীয় বিয়ে নিয়ে একের পর এক আইন পাস করার এমন পরিকল্পনা মোদি সরকার নিয়েছে বলেও দাবি অনেকের।

এসএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]