তীব্র শৈত্যপ্রবাহে দিল্লিতে মদপান নিষেধ!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:২৩ এএম, ২৭ ডিসেম্বর ২০২০

ভারতের উত্তরাঞ্চলে চলছে শৈত্যপ্রবাহ। রাজধানী দিল্লিতে এই শৈত্যপ্রবাহের মাত্রা আগামী ২৮ ডিসেম্বর থেকে আরও তীব্র হবে। একইসঙ্গে পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ ও উত্তর রাজস্থানেও শৈত্যপ্রবাহ বাড়বে। এমনটাই জানিয়েছে দিল্লির আবহাওয়া অফিস।

দিল্লির আবহাওয়া অফিসের বরাত দিয়ে দেশটির সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, তাপমাত্রা কমতে শুরু করেছে, বাইরে বেশি বের না হওয়াই ভালো। এ সময় বাইরে বেশি সময় কাটালে জ্বর, সর্দি ও নাক থেকে রক্ত বের হওয়ার মতো উপসর্গ বাড়তে পারে।

এতে আরও বলা হয়েছে, এই সময়ে মদ্যপান এড়িয়ে যাওয়াই ভালো। কারণ মদ্যপান শরীরের তাপমাত্রা কমিয়ে দেয়। সুস্থ থাকতে ভিটামিন সি সমৃদ্ধ ফল খেতে হবে বেশি বেশি।

আবহাওয়া অফিসের আঞ্চলিক প্রধান কুলদীপ শ্রীবাস্তব জানিয়েছেন, তাপমাত্রার পারদ নামলেও, রোববার ও সোমবার থেকে তাপমাত্রা সামান্য বাড়বে পশ্চিমা বায়ুর কারণে। নতুন করে একটি পশ্চিমা বায়ুর সৃষ্টি হয়েছে হিমালয় অঞ্চলে।

তবে কুলদীপ জানিয়েছেন, এটা সাময়িক। এই বায়ুর কেটে গেলেই ফের কামড় বসাবে শীত।

তিনি আরও জানান, পশ্চিমা বায়ুর কারণে জম্মু, কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডে তুষারপাত হবে। এটি সরে গেলেই পশ্চিম হিমালয়ে থেকে কনকনে ঠান্ডা বাতাস উত্তর ভারতে ঢুকতে শুরু করবে ফের। ফলে তাপমাত্রা এক ধাক্কায় ৩-৫ ডিগ্রি কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

সূত্র: আনন্দবাজার

বিএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]