জাতিসংঘে আরএসএসকে নিষিদ্ধের দাবি পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:১২ পিএম, ১৪ জানুয়ারি ২০২১

ভারতের ক্ষমতাসীন দল বিজেপি সমর্থিত রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ তথা আরএসএসকে ‘হিংসাত্মক চরমপন্থী দল’ বলে অ্যাখ্যায়িত করেছে পাকিস্তান। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে দেয়া এক ভাষণে পাকিস্তানের রাষ্ট্রদূত মুনির আকরাম এ দাবি জানান।

জাতীয়তাবাদী দলগুলোকে কিভাবে নিয়ন্ত্রণ করা যায়, তা নিয়ে গত মঙ্গলবার জাতিসংঘে বক্তব্য দেন মুনির। সেসময় তিনি আরএসএস’কে উদাহরণ হিসেবে তুলে ধরে বলেন, আঞ্চলিক এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য আরএসএস অত্যন্ত বিপজ্জনক।

পাকিস্তানি রাষ্ট্রদূত বলেন, এধরনের হিংসাত্মক মৌলবাদী এবং চরমপন্থী সংগঠন থেকেই পাল্টা হিংসার জন্ম হয়, যা আইএসএস বা আল কায়েদার মতো জঙ্গি সংগঠনকেই প্রশ্রয় দেয়।

মুনির তার বক্তব্যে বিজেপিকে আক্রমণ করতেও ছাড়েননি। তার দাবি, বিজেপির ‘হিন্দুত্ববাদী আদর্শ’ ভারতীয় মুসলিমদের জীবন বিপন্ন করে তুলেছে।

আল কায়েদার মতো জঙ্গি সংগঠনই কেবল নয়, শ্বেতাঙ্গ ও অন্যান্য মৌলবাদী সংগঠনগুলোকে নিষিদ্ধ করতে পারলেই বিশ্বজুড়ে মাথাচাড়া দিয়ে ওঠা মৌলবাদকে আটকানো যাবে বলে দাবি করেন মুনির আকরাম।

সূত্র: সংবাদ প্রতিদিন

এমআরআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]