সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৬ জানুয়ারি ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৭ পিএম, ১৬ জানুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কতশত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মধ্য আফ্রিকায় অতর্কিত হামলায় দুই বাংলাদেশি শান্তিরক্ষী আহত
মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে বিদ্রোহীদের অতর্কিত হামলায় দুই বাংলাদেশি শান্তিরক্ষী আহত হয়েছেন। এসময় মারা গেছেন বুরুন্ডির এক শান্তিরক্ষীও।

মধ্য আফ্রিকায় নিয়োজিত জাতিসংঘ মিশনের (মিনুসকা) এক বিবৃতিতে বলা হয়েছে, গত শুক্রবার মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের দক্ষিণাঞ্চলীয় শহর গ্রিমারিতে একটি অভিযানে গিয়েছিলেন বাংলাদেশ ও বুরুন্ডির শান্তিরক্ষীরা। এসময় তাদের ওপর পরপর দুইবার হামলা চালায় বিদ্রোহীরা। দ্বিতীয় হামলায় প্রাণ হারান বুরুন্ডির এক শান্তিরক্ষী। এঘটনায় আহত হয়েছেন বাংলাদেশি শান্তিরক্ষী বাহিনীর দুই সদস্যও। আহত বাংলাদেশিদের চিকিৎসা দেয়া হচ্ছে।

বাইডেনের শপথের দিন সকালেই হোয়াইট হাউস ছাড়বেন ট্রাম্প
আর বাকি চারদিন। আগামী ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করবেন জো বাইডেন। কিন্তু সেদিন সকালেই হোয়াইট হাউস ছাড়বেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

২০ তারিখ সকালে রাজধানী ওয়াশিংটন ডিসি ছেড়ে ফ্লোরিডা যাওয়ার পরিকল্পনা করছেন ট্রাম্প। এর আগে অভিষেকের একদিন আগে অর্থাৎ মঙ্গলবার ওয়াশিংটন ছাড়ার চিন্তা করেছিলেন তিনি। পরে মত পাল্টে বুধবার সকালেই ফ্লোরিডা যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

ভারতে করোনা ভ্যাকসিন প্রয়োগ শুরু
দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে শনিবার থেকে ভারতে শুরু হয়েছে করোনার টিকাদান কর্মসূচি। এদিন সকালে একই সঙ্গে তিন হাজার ছয়টি কেন্দ্রে কর্মসূচির উদ্বোধন করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রতিটি কেন্দ্রে ১০০ জন করে মোট প্রায় তিন লাখ সম্মুখসারির করোনাযোদ্ধা স্বাস্থ্যকর্মীকে এদিন টিকা দেয়া হচ্ছে।

ফাইজারের ভ্যাকসিন নেয়ার পর নরওয়েতে ২৩ বৃদ্ধের মৃত্যু, তদন্ত শুরু
নরওয়েতে ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন নেয়ার কিছুদিনের মধ্যেই মারা গেছেন ২৩ জন বয়স্ক লোক। ভ্যাকসিনটির প্রথম ডোজ নেয়ার পর অসুস্থ হয়ে পড়েন আরও কয়েকজন। এ ঘটনায় তদন্ত শুরু করেছে নরওয়েজিয়ান কর্তৃপক্ষ।

শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ফার্মা জায়ান্ট ফাইজার এবং জার্মান সংস্থা বায়োএনটেকের তৈরি ভ্যাকসিন নেয়ার কিছুদিনের মধ্যেই ২৩ বৃদ্ধের মৃত্যুর বিষয়ে তদন্ত করছেন নরওয়ের চিকিৎসকরা। বিশেষজ্ঞরা বলছেন, ৮০ বছর বয়োসোর্ধ্ব যেসব ব্যক্তিকে ভ্যাকসিন দেয়ার পর বিরূপ প্রতিক্রিয়া দেখা গেছে, তাদের শরীর আগে থেকেই দুর্বল ছিল।

যুক্তরাজ্যে সোমবার থেকে সব ধরনের ভ্রমণে নিষেধাজ্ঞা
করোনাভাইরাসের নতুন ধরন প্রতিরোধে এবার সব ধরনের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। আগামী সোমবার (১৮ জানুয়ারি) থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। নতুন এই নিষেধাজ্ঞা আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত কার্যকর থাকতে পারে।

নিষেধাজ্ঞা চলাকালে যুক্তরাজ্যে প্রবেশের সকল পথ (স্থল, নৌ ও আকাশপথ) পুরোপুরি বন্ধ থাকবে। অন্য দেশ থেকে যুক্তরাজ্যে ফিরতে করোনা নেগেটিভ সনদ দেখাতে হবে। এরপরেও কেউ যুক্তরাজ্যে প্রবেশ করলে তাদের ১০ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে।

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৪৫
ইন্দোনেশিয়ার সুলায়েসি দ্বীপে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে কমপক্ষে ৪৫ জনে দাঁড়িয়েছে। শনিবারও উদ্ধার অভিযান চলছে। এর মধ্যে আরও কয়েকজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ধ্বংসস্তুপের নিচে আরও মানুষ আটকা থাকার আশঙ্কা করা হচ্ছে। ভূমিকম্পের আঘাতে আরও কয়েকশ মানুষ আহত হয়েছেন।

স্থানীয় সময় শুক্রবার ভোরে সুলাওসি দ্বীপে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ২। ভূমিকম্পের পর কয়েক হাজার মানুষকে ঘটনাস্থল থেকে সরিয়ে নেয়া হয়।

‘শত অনুরোধেও’ নেপালি পররাষ্ট্রমন্ত্রীকে দেখা দিলেন না মোদি
তিন দিনের ভারত সফর শেষে অনেকটা মনোক্ষুণ্ন হয়েই দেশে ফিরতে হলো নেপালের পররাষ্ট্রমন্ত্রীকে। শত চেষ্টা শত অনুরোধ করেও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাক্ষাৎ পেলেন না তিনি।

সূত্রের বরাতে কাঠমান্ডু পোস্ট জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ গ্যাবালির ভারত সফরকালে মোদির সঙ্গে সাক্ষাতের অনেক চেষ্টা-তদবির করেছে নেপালি পক্ষ। এমনকি শনিবার স্থানীয় সময় দুপুর ২টায় ফিরতি ফ্লাইটের আগপর্যন্ত আশা জিইয়ে রেখেছিল তারা। কিন্তু শেষদিন শুধু ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক করেই সন্তুষ্ট থাকতে হয়েছে নেপালিদের।

‘প্রিয় তাইয়্যেপ’ সম্বোধন করে এরদোয়ানকে ম্যাক্রোঁর চিঠি
ফ্রান্স ও তুরস্কের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক পুনঃস্থাপনের আভাস পাওয়া যাচ্ছে। সম্প্রতি পরস্পরের মধ্যে চিঠি বিনিময় করে এমন আগ্রহের কথা জানিয়েছেন দুই দেশের প্রেসিডেন্ট।

নতুন বছর উপলক্ষে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর কাছে পাঠানো চিঠিতে গত বছর ফ্রান্সে সংঘটিত একাধিক হামলার ঘটনায় সমবেদনা জানিয়েছিলেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। জবাবে চলতি সপ্তাহে একটি ‘অত্যন্ত ইতিবাচক’ চিঠি পাঠিয়েছেন ম্যাক্রোঁ। তুর্কি প্রেসিডেন্টকে ‘প্রিয় তাইয়্যেপ’ সম্বোধন করে লেখা সেই চিঠিতে বৈঠকে বসার আগ্রহ প্রকাশ করেছেন ফরাসি প্রেসিডেন্ট।

নিজ দলের ১২ জনকে হত্যা করল ২ আফগান মিলিশিয়া
আফগানিস্তানে দুই মিলিশিয়া সদস্য নিজ দলের ১২ জনকে গুলি করে হত্যা করেছে। দেশটির পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশে ওই হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। পুলিশ এই ঘটনাকে অভ্যন্তরীণ হামলা বলে উল্লেখ করেছে।

হেরাত পুলিশের মুখপাত্র আব্দুল আহাদ ওয়ালিজাদা শনিবার এক বিবৃতিতে বলেছেন, নিজেদের সহকর্মীদের হত্যার পর ওই দুই মিলিশিয়া সদস্য অস্ত্র এবং গোলাবারুদ নিয়ে পালিয়ে গেছে। ইতোমধ্যে আফগান সরকারি বাহিনী ওই এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে।

বৃহস্পতির চাঁদ থেকে সংকেত, প্রাণের অস্তিত্ব নিয়ে জল্পনা!
বৃহস্পতির চাঁদ গ্যানিমেডে রেডিও সংকেত অনুভূত হয়েছে। সম্প্রতি সেই তরঙ্গ চিহ্নিত করেছে নাসার একটি মহাকাশযান। সাধারণত রেডিও তরঙ্গ বা এফএম সিগন্যাল কোনও জীব থাকার ইঙ্গিত বা যোগাযোগের বিষয়টিকে তুলে ধরে। এই ঘটনাকে কেন্দ্র করে বৃহস্পতির চাঁদে প্রাণের অস্তিত্ব থাকার জল্পনা তৈরি হয়েছে। তবে মহাকাশ বিজ্ঞানীরা বলছেন, তারা এ বিষয়ে এখনও নিশ্চিত হতে পারেননি। বৃহস্পতির কোনও প্রাকৃতিক প্রক্রিয়ার জেরেই এই রেডিও তরঙ্গের উৎপত্তি।

নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, জুনো নামের এক মহাকাশযানে ধরা পড়েছে এই এফএম রেডিও তরঙ্গ। বৃহস্পতির কক্ষপথ ধরে প্রদক্ষিণ করছিল মহাকাশযানটি। এমন সময়ে বৃহস্পতির চাঁদ গ্যানিমেড থেকে তরঙ্গের বিষয়টি অনুধাবন করতে সক্ষম হয় জুনো।

কেএএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]