সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৯ জানুয়ারি ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৪ পিএম, ১৯ জানুয়ারি ২০২১

একদিন পরেই ক্ষমতার মেয়াদ শেষ হচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। তাকে বিদায় দিয়ে আগামী ২০ জানুয়ারি হোয়াইট হাউসে ঢুকছেন জো বাইডেন। ফলে সোমবার তাদের নিয়েই বেশি আলোচনা ছিল গণমাধ্যমগুলোতে। করোনা ভ্যাকসিন রফ্তানির ঘোষণা দিয়ে এশিয়া অঞ্চলে ঝড় তুলেছে ভারতও। এগুলো ছাড়াও বিশ্বজুড়ে ঘটে যাওয়া বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘটনার সংক্ষিপ্ত খবর থাকছে পাঠকদের জন্য

ভারতে টিকা নেয়ার পর আরও একজনের মৃত্যু
ভারতে বিশ্বের সবচেয়ে বড় টিকাদান অভিযানের তৃতীয় দিন শেষে ৩ লাখ ৮০ হাজারেরও বেশি মানুষকে করোনা টিকা দেয়া হয়েছে। তৃতীয় দিনে নতুন করে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে করোনা টিকা নেয়ার পর মৃত্যু হলো দুজনের। এসময়ে ৫৮০ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে।

সবচেয়ে কম জনপ্রিয়তা নিয়ে হোয়াইট হাউস ছাড়ছেন ট্রাম্প
সাম্প্রতিক এক জরিপ বলছে, সবচেয়ে কম জনপ্রিয়তা নিয়ে হোয়াইট হাউস ছাড়তে যাচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গ্যালাপের তথ্য অনুযায়ী, বর্তমানে দার প্রতি সমর্থন রয়েছে দেশটির মাত্র ৩৪ শতাংশ মানুষের।

এতদিন ট্রাম্পের জনপ্রিয়তা ছিল ৪১ শতাংশ, যা অন্য প্রেসিডেন্টদের চেয়ে কম। তবে ক্ষমতার একেবারে শেষ মুহূর্তে তার জনপ্রিয়তা আরও কমে গেছে। বিশেষ করে গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে সহিংসতার ঘটনার পর থেকে দেশের অভ্যন্তরে এবং বাইরে বেশ সমালোচিত হয়েছেন এ নেতা।

সিনেট থেকে পদত্যাগ করলেন কমলা হ্যারিস
যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী ও কৃষ্ণাঙ্গ ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত কমলা হ্যারিস সিনেট থেকে পদত্যাগ করেছেন। আগামী ২০ জানুয়ারি ভাইস-প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে দুই দিন আগেই পদত্যাগ করলেন তিনি।

ভ্যাকসিন নেয়ার আহ্বানে সাড়া দেয়নি এক-তৃতীয়াংশ ভারতীয়
ভারতে উৎপাদিত করোনাভাইরাসের ভ্যাকসিনে ভরসা করতে পারছে না খোদ ভারতীয়রাই। দেশটিতে সরকারের আমন্ত্রণ পাওয়া সত্ত্বেও প্রায় এক-তৃতীয়াংশ মানুষ ভ্যাকসিন নিতে যায়নি। কর্মসূচি শুরুর প্রথম তিন দিনই এমন নাজুক পরিস্থিতি উঠে এসেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তথ্যে।

আর্জেন্টিনায় ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প
আর্জেন্টিনায় শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। দেশটির সান জুয়ান প্রদেশে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৮।

জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড) জানিয়েছে, সোমবার রাতে আঘাত হেনেছে ভূমিকম্পটি। এতে প্রাথমিকভাবে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

ঘুমন্ত শ্রমিকদের ওপর উঠে গেল ট্রাক, নিহত ১৫
ভারতের গুজরাট রাজ্যের সুরাটে মঙ্গলবার সকালে এক দুর্ঘটনায় ১৫ জন শ্রমিক নিহত হয়েছেন। তারা একটি রাস্তার কাছে ঘুমিয়ে ছিলেন। সে সময় দ্রুতগতির একটি ট্রাক ওই শ্রমিকদের ওপর উঠে যায়। এতে ঘটনাস্থলেই নিহত হন ১২ জন এবং হাসপাতালে নেয়ার পর মারা যান আরও তিনজন।

পুতিনের সমালোচক নাভালনিকে ৩০ দিনের আটকাদেশ
জার্মানি থেকে দীর্ঘ পাঁচ মাস পর রাশিয়ায় ফিরেই গ্রেফতার হয়েছেন দেশটির প্রধান বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি। বার্লিন থেকে শেরেমেতিয়েভো বিমানবন্দরে আসার পরপরই সোমবার তাকে গ্রেফতার করে পুলিশ। এরপর নাভালনিকে ৩০ দিনের আটকাদেশ দিয়েছেন মস্কোর একটি আদালত।

পেলোসির ল্যাপটপ চোর সেই ট্রাম্প-সমর্থক গ্রেফতার
যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে দাঙ্গার সময় প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির অফিস থেকে ল্যাপটপ চুরি করা রাইলি উইলিয়ামসকে গ্রেফতার করেছে মার্কিন নিরাপত্তা বাহিনী। ওই ল্যাপটপটি তিনি রাশিয়ার গোয়েন্দা বাহিনীর কাছে বিক্রি করতে চেয়েছিলেন- এমন অভিযোগে ইতোমধ্যে তদন্ত শুরু করেছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই।

ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারে ট্রাম্পের নির্দেশ খাটছে না
ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারে বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশ খাটছে না। সম্প্রতি যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নের অধিকাংশ দেশ এবং ব্রাজিলের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়ার আদেশ দিয়েছিলেনতিনি। কিন্তু নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের মুখপাত্র জেন সাকি বলেছেন, ট্রাম্প নিষেধাজ্ঞা তুলে নেয়ার আদেশ দিলেও বাইডেন প্রশাসন ওই নিষেধাজ্ঞা জারি রাখবে।

কানাডায় আংশিক লকডাউনে নিয়ন্ত্রণে আসছে না করোনা
কানাডার প্রধান চারটি প্রদেশ অন্টারিও, বৃটিশ কলম্বিয়া, আলবার্টা, এবং কুইবেকে দ্রুত করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। আংশিক লকডাউন, রাতের বেলায় কারফিউ, শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানাসহ সরকারি বিভিন্ন বিধিনিষেধ দেয়া সত্ত্বেও কোনোভাবেই ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

কানাডায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাও বেড়েই চলেছে। ধারণা করা হচ্ছে, জানুয়ারিতেই দেশটিতে করোনায় মৃত্যু ২০ হাজারে পৌঁছাতে পারে।

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]