উইঘুরদের ওপর ‘গণহত্যা’ চালিয়েছে চীন, অভিযোগ ট্রাম্প প্রশাসনের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১৮ এএম, ২০ জানুয়ারি ২০২১

জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের ওপর চীন ‘গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ’ সংঘটিত করেছে বলে ঘোষণা দিয়েছে বিদায়ের অপেক্ষায় থাকা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। মঙ্গলবার (১৯ জানুয়ারি) এমন মন্তব্য করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। খবর রয়টার্স।

এক বিবৃতিতে পম্পেও বলেন, ‘আমি বিশ্বাস করি সেখানে গণহত্যা চলছে। উইঘুরদেরকে ধ্বংস করে দেয়ার অব্যাহত প্রচেষ্টা দেখতে পাচ্ছি আমরা।’

চীন অরক্ষিত জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু জনগোষ্ঠী উইঘুরদেরকে নির্মূল করার তৎপরতা চালাচ্ছে এবং তাদের ওপর বিভিন্ন জবরদস্তি করা হচ্ছে বলেও পম্পেওর অভিযোগ।

বিগত কয়েক মাসে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন আইনপ্রণেতা এবং আন্দোলনকর্মীও চীনে উইঘুর নিপীড়নকে ‘গণহত্যা’ হিসেবে আখ্যা দিয়ে আসছেন।

আর শেষ সময়ে এসে চীনের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের এই সরাসরি অভিযোগ দুই দেশের সম্পর্ককে আরও অবনতির দিকে ঠেলে দিতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে কোনো দেশের বিরুদ্ধে এমন সরাসরি অভিযোগ আনার ঘটনা বিরল। এর ফলে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনও চীনের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে।

গত বছর বাইডেনও তার এক মুখপাত্রের মাধ্যমে বেইজিংয়ের নীতিকে ‘গণহত্যার’ শামিল বলে উল্লেখ করেছিলেন।

আর যুক্তরাষ্ট্রের দেখাদেখি বিশ্বের অন্যান্য দেশ এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানও সংখ্যালঘু মুসলিম নিপীড়নের অভিযোগে আনুষ্ঠানিকভাবে চীনের সমালোচনা এবং তাদের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নিতে পারে।

এসএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]