তুরস্কের সঙ্গে সম্পর্ক উন্নয়নে শর্ত দিল ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৪১ এএম, ২০ জানুয়ারি ২০২১

 

তুরস্কের সঙ্গে সম্পর্ক উন্নয়নে শর্ত দিয়েছে ইসরায়েল। দেশটির দৈনিক ইয়াদিউত অহারনোত লিখেছে, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক উন্নত করতে হলে তুরস্ককেঅবশ্যই ইস্তাম্বুলে হামাসের দফতর বন্ধ করে দিতে হবে।

পত্রিকাটি আরও জানিয়েছে, তুরস্কের সঙ্গে পূর্ণমাত্রায় সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে ইসরায়েল কয়েকটি শর্ত জুড়ে দিয়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো- তুরস্কের ইস্তাম্বুলে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের যে দফতর রয়েছে তা বন্ধ করে দিতে হবে। একইসঙ্গে হামাসের সামরিক শাখা ইজ্জাদ্দিন কাস্সাম ব্রিগেডের মুক্তিপ্রাপ্ত বন্দিদেরকে সেদেশে তৎপরতা চালাতে দেয়া যাবে না।

কিছুদিন আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ইসরাইলের সঙ্গে সম্পর্ক জোরদারে আগ্রহ দেখানোর পর ইসরায়েল বিপরীতে নানা শর্ত দিয়েছে। দেশটির প্রেসিডেন্ট বলেছিলেন, ইসরায়েলের নীতির কারণেই তাদের সঙ্গে সম্পর্ক উন্নয়ন সম্ভব হচ্ছে না।

তবে ইসরায়েল ও তুরস্কের মধ্যে সম্পর্ক উন্নয়নের প্রক্রিয়া শুরু হয়েছে।

বুলগেরিয়ায় ইসরায়েলের রাষ্ট্রদূত কূটনীতিক ইরিত লিলিয়ানকে তুরস্কে নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়েছে বলে খবর বেরিয়েছে।

সূত্র: পার্সটুডে

এআরএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]