সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২১ জানুয়ারি ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ২১ জানুয়ারি ২০২১

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন জো বাইডেন। স্বাভাবিকভাবেই দিনভর আলোচনায় ছিল তার অভিষেক আর ডোনাল্ড ট্রাম্পের বিদায়ের খবর। এছাড়া ফিলিপাইনে ভূমিকম্প, বাগদাদে আত্মঘাতী বোমা হামলা, বাংলাদেশে করোনা ভ্যাকসিন ট্রায়ালের জন্য ভারতের আবেদনের বিষয়গুলো ছিল গণমাধ্যমের পাতায়। এধরনের কিছু গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত খবর থাকছে পাঠকদের জন্য-

গণতন্ত্র রক্ষা পেয়েছে: প্রথম ভাষণে প্রেসিডেন্ট বাইডেন
একদিকে রাজনৈতিক সংকট, অন্যদিকে করোনাভাইরাস মহামারির তাণ্ডবে লণ্ডভণ্ড যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ডেমোক্র্যাট নেতা জো বাইডেন। ক্ষমতাগ্রহণের পর প্রথম ভাষণে এমন কঠিন সময়ে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

অভিষেক ভাষণে বাইডেন বলেন, এটা আমেরিকার দিন। এটা গণতন্ত্রের দিন। আজ কোনো প্রার্থীর বিজয় নয়, আমরা একটি কারণ উদযাপন করব। কারণটি গণতন্ত্র। মানুষের প্রার্থনা কবুল হয়েছে। মানুষের ইচ্ছার মান রাখা হয়েছে।

ক্ষমতা ছাড়ার আগে সন্তানদের বাড়তি নিরাপত্তা দিয়ে গেছেন ট্রাম্প
যুক্তরাষ্ট্রের এক জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তার বরাতে সিএনএন জানিয়েছে, হোয়াইট হাউস ছাড়ার আগে ট্রাম্প তার সব ছেলেমেয়ের জন্যই সিক্রেট সার্ভিসের নিরাপত্তার মেয়াদ ছয় মাস বাড়াতে একটি স্মারকে সই করে গেছেন।

যুক্তরাষ্ট্রে সাধারণত সাবেক প্রেসিডেন্টের সর্বোচ্চ ১৬ বছর বয়সী সন্তানদের নিরাপত্তা দিয়ে থাকে সিক্রেট সার্ভিস। তবে ট্রাম্পের নতুন নিয়মে তার সব সন্তানই আগামী ছয় মাস বিশেষ বাহিনীর নিরাপত্তা পাবেন।

বাইডেনের প্রথম দিনেই মুসলিম নিষেধাজ্ঞা তুলে নেয়াসহ ১৫ আদেশ
শপথ নেয়ার কয়েক ঘণ্টার মাঝেই একগুচ্ছ নির্বাহী আদেশে সই করেছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। এসব আদেশের মাঝে প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরা, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফিরে আসা, মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ বন্ধ করা এবং মুসলিমদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়াসহ মোট ১৫টি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে।

ভ্যাকসিন নেয়ার পর ভারতে আরও এক স্বাস্থ্যকর্মীর মৃত্যু
ভারতে করোনা ভ্যাকসিন নেয়ার পরে আরও এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তবে দেশটির কেন্দ্রীয় সরকার দাবি করেছে, ভ্যাকসিন নেয়ার সঙ্গে এই মৃত্যুগুলোর কোনো সম্পর্ক নেই। ভ্যাকসিন নেয়ার পর সর্বশেষ মারা গেছেন হায়দরাবাদের এক স্বাস্থ্যকর্মী।

জানা যায়, মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে নির্মলা জেলার কুন্তলা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ওই স্বাস্থ্যকর্মীকে ভ্যাকসিন দেয়া হয়। এরপর রাত আড়াইটার দিকে তার বুকে ব্যথা শুরু হয়। পরে ভোর সাড়ে ৫টার দিকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

যুক্তরাজ্যে করোনাকালের সর্বোচ্চ মৃত্যু
যুক্তরাজ্যে করোনাকালের সব রেকর্ড ভেঙে বুধবার সর্বোচ্চ মৃত্যু হয়েছে। এদিন মৃত্যুর মিছিলে যোগ দিয়েছেন আরও ১ হাজার ৮২০ জন। এর আগে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু ছিল গত মঙ্গলবার ১ হাজার ৬১০ জন। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৯৩ হাজার ২৯০ জনে।

দেশটিতে করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ৯০৫ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩৫ লাখ ৫ হাজার ৭৫৪ জন।

 

বাগদাদে আত্মঘাতী জোড়া বোমা হামলায় নিহত ২০
বাগদাদে একটি উন্মুক্ত বাজারে দুটি আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২০ জন নিহত ও ৪০ জন আহত হয়েছেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

বৃহস্পতিবার মন্ত্রণালয় জানায়, প্রথম বোমা হামলাকারী বাজারের ভেতর দ্রুত ঢুকে নিজেকে অসুস্থ বলে দাবি করেন যেন লোকজন তার কাছাকাছি জড়ো হয়। এরপরই তিনি বোমার বিস্ফোরণ ঘটান। লোকজন যখন প্রথম বোমায় আক্রান্তদের চারপাশে জড়ো হচ্ছিল, তখন দ্বিতীয় বোমার বিস্ফোরণ ঘটান আরেক হামলাকারী।

বাইডেনের প্রথম পদক্ষেপে ‘অসন্তুষ্ট’ ট্রুডো
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দায়িত্ব গ্রহণের প্রথম দিনেই তার ওপর অসন্তুষ্টি প্রকাশ করেছেন কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

বাইডেন দায়িত্ব নেয়ার পরপরই যে সিদ্ধান্তগুলো নিয়েছেন তার মধ্যে অন্যতম কানাডা-যুক্তরাষ্ট্রের মধ্যকার বিতর্কিত কিস্টোন এক্সএল পাইপলাইন নির্মাণ বন্ধ। ট্রুডো নতুন মার্কিন প্রেসিডেন্টের এই সিদ্ধান্তকে ‘হতাশাজনক’ বলে মন্তব্য করেছেন।

ফিলিপাইনে ৭ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প
ফিলিপাইনে আবারও আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ১। দেশটির ভলকোলজি অ্যান্ড সিজমোলজি ইনস্টিটিউট (ফিভলকস) এ তথ্য জানিয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ৮টা ২৩ মিনিটে ফিলিপাইনের দক্ষিণ-পূর্বাঞ্চলে আঘাত হানে শক্তিশালী ভূমিকম্পটি। এর কেন্দ্র ছিল দাভাও অকিসিডেন্টাল থেকে ২৩১ কিলোমিটার দূরে। তাৎক্ষণিকভাবে ভূমিকম্পটিতে বড় কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

বাংলাদেশে কোভ্যাক্সিনের ট্রায়াল চালাতে চায় ভারত
বাংলাদেশে কোভ্যাক্সিনের ট্রায়াল চালাতে চায় ভারত। ইতোমধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এ বিষয়ে আবেদন করেছে ভ্যাকসিনটির নির্মাতা ভারত বায়োটেক। বাংলাদেশ চিকিৎসা গবেষণা কর্তৃপক্ষের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাতে বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

শেষ পর্যন্ত যদি ভারত বায়োটেক অনুমোদন পেয়েই যায়, তবে এটি হতে পারে বাংলাদেশে প্রথম কোনো করোনা ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল।

ভারতে ভ্যাকসিন কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ৫
ভারতে বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন উৎপাদক সিরাম ইনস্টিটিউটের একটি কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত পাঁচজন প্রাণ হারিয়েছেন। বৃহস্পতিবার দুপুরে পুনেতে অবস্থিত কারখানার একটি নির্মাণাধীন ভবনে আগুন লাগলে এ হতাহতের ঘটনা ঘটে।

সিরামের ওই কারখানাতেই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা ভ্যাকসিনের উৎপাদন চলছে। শিগগিরই সেখানে যুক্তরাষ্ট্রের নোভাভ্যাক্সের ভ্যাকসিনও উৎপাদন শুরু হওয়ার কথা। তবে অগ্নিকাণ্ডের কারণে ভ্যাকসিন সরবরাহে কোনো সমস্যা হবে না বলে জানিয়েছে সংস্থাটি।

কেএএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]