রাশিয়ায় পুতিনবিরোধী বিক্ষোভে আটক দুই শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২৭ পিএম, ২৩ জানুয়ারি ২০২১

কারাগারে বন্দী রুশ রাজনীতিক অ্যালেক্সেই নাভালনির সমর্থকরা প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে দেশ জুড়ে বিক্ষোভ শুরু করেছেন। শনিবার পুলিশ দুই শতাধিক বিক্ষোভকারীকে আটক করেছে বলে জানিয়েছে রয়টার্স।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়াকেও বিক্ষোভস্থল থেকে আটক করা হয়েছে। ইন্সটাগ্রামে পুলিশ ভ্যানের ভেতরে বসা একটি ছবি পোস্ট করে ক্যাপশনে ইউলিয়া লিখেছেন, ‘বাজে কোয়ালিটির জন্য দুঃখিত। পুলিশ ভ্যানের আলো খুবই বাজে।’

এদিকে বিবিসি জানিয়েছে, আটককৃতদের মধ্যে রয়েছেন নাভালনির এক মুখপাত্র ও এক আইনজীবী, যারা তার ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত। রাশিয়ার পূর্ব দিকের খাবারোভস্ক অঞ্চলে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। বাসায় থাকতে প্রশাসনের কড়া নির্দেশের পরেও বিক্ষোভকারীরা রাস্তায় বেরিয়ে পড়ে।

র‍্যালি পর্যবেক্ষণকারী এনজিও ওভিডি ইনফোর জানায়, দেশ জুড়ে ৩০টিরও বেশি শহরে দুইশোরও বেশি বিক্ষোভকারীকে পুলিশ আটক করেছে। এর মধ্যে নোবভোসিবির্স্কের র‍্যালি থেকে আটক হয়েছেন ৫৬ জন।

বার্লিন থেকে রাশিয়ায় ফিরে আসার পর গত রবিবার নাভালনিকে গ্রেফতার করা হয়। গত বছরের আগস্টে তাকে রাশিয়ায় বিষ প্রয়োগে হত্যার চেষ্টা করা হয়েছিল। এরপর থেকে চিকিৎসার জন্য তিনি বার্লিনে অবস্থান করছিলেন।

নাভালনি প্রেসিডেন্ট পুতিনের সবচেয়ে শক্তিশালী সমালোচক। তার সমর্থকরা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিক্ষোভ র‍্যালির ডাক দিয়েছেন। প্রায় ৬০টি শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়বে বলে ধারণা করা হচ্ছে।

রাশিয়ার পূর্বাঞ্চলে শনিবার প্রথম কিছু বিক্ষোভকারীদের দেখা যায়। তবে কত সংখ্যক নাভালনি সমর্থক বিক্ষোভে অংশ নিয়েছেন তা এখনো পরিষ্কার নয়। সোটা নামে একটি স্বাধীন সংবাদ সংস্থার বরাত দিয়ে বিবিসি জানায়, ভ্লাডিভোস্টক শহরে অন্তত ৩ হাজার মানুষ বিক্ষোভে অংশ নেয়। তবে স্থানীয় প্রশাসন বলছে সংখ্যাটি ৫শ এর বেশি নয়।

ভিডিও ফুটেজে দেখা যায়, রাস্তায় দাঙ্গা পুলিশ বিক্ষোভকারীদের ধাওয়া দিচ্ছে।

সাইবেরিয়ার ইয়াকুৎস্ক শহরে মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উপেক্ষা করে নাভালনি সমর্থকরা বিক্ষোভ করেন।

এদিকে, রাশিয়ার প্রশাসন বিক্ষোভকারীদের কঠোরভাবে দমনের ঘোষণা দিয়েছে। পুলিশ জানিয়েছে, কোনো অননুমোদিত বিক্ষোভ ও উস্কানী সঙ্গে সঙ্গে দমন করা হবে।

এমকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]