ভারতের কাছ থেকে শিগগিরই ৫ লাখ ভ্যাকসিন নেবে আফগানিস্তান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৭ এএম, ২৬ জানুয়ারি ২০২১
‘ভ্যাকসিন মৈত্রী’ কর্মসূচির আওতায় বিভিন্ন দেশে ভ্যাকসিন পাঠাচ্ছে ভারত

ভারতের কাছ থেকে শিগগিরই ৫ লাখ ডোজ করোনাভাইরাসের ভ্যাকসিন গ্রহণ করবে আফগানিস্তান। সোমবার (২৫ জানুয়ারি) ভারতে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত তাহির কাদরি এ তথ্য জানিয়েছেন।

এক টুইট বার্তায় তিনি বলেন, ‘চলমান প্রশংসনীয় মানবিক দৃষ্টিভঙ্গি ও দ্বিপক্ষীয় সুসম্পর্কের প্রেক্ষিতে ভারত শিগগিরই আফগানিস্তানে ৫ লাখ ডোজ করোনা ভ্যাকসিন পাঠাবে। এটা বর্তমান জরুরি স্বাস্থ্য পরিস্থিতি মোকাবিলায় আমাদের প্রচেষ্টাকে আরও ত্বরান্বিত করবে। এ কারণে আমরা কৃতজ্ঞ।’

‘ভ্যাকসিন মৈত্রী’ কর্মসূচির আওতায় ভারত সরকার ইতোমধ্যে দেশটিতে তৈরি করোনা ভ্যাকসিন প্রতিবেশী বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ, নেপাল ও মিয়ানমারে সরবরাহ করেছে।

গত ২১ জানুয়ারি ভারত সরকারের উপহার হিসেবে দেয়া ২০ লাখ ডোজ করোনা ভ্যাকসিন বাংলাদেশে পৌঁছায়। এরপর সোমবার (২৫ জানুয়ারি) সকালে ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে বাংলাদেশের জন্য বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মাধ্যমে কেনা ৫০ লাখ ভ্যাকসিন ঢাকায় পৌঁছেছে।

গত সপ্তাহে এক সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, শ্রীলঙ্কা ও আফগানিস্তানে ভ্যাকসিন গ্রহণের ছাড়পত্র পাওয়া পর এ দুটি দেশে অনুদান সহায়তা হিসেবে সরবরাহের কাজ হাতে নেয়া হবে। সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, মরক্কো, বাংলাদেশ ও মিয়ানমারেও চুক্তিভিত্তিক করোনা ভ্যাকসিন সরবরাহ করা হচ্ছে।

এমএসএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]