সৌদি বিমানবন্দরে হুথি বিদ্রোহীদের হামলা, প্লেনে আগুন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০৮ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০২১

সৌদি আরবের আভা বিমানবন্দরে হামলা চালিয়েছে ইয়েমেনি হুথি বিদ্রোহীরা। এতে একটি বেসামরিক প্লেনে আগুন লেগেছে বলে জানিয়েছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট।

বুধবার সৌদির রাষ্ট্রীয় মালিকানাধীন আল-একবারিয়া টেলিভিশন সামরিক জোটের বক্তব্য উল্লেখ করে বলেছে, আভা আন্তর্জাতিক বিমানবন্দরে কাপুরুষোচিত হামলা চালিয়েছে হুথি মিলিশিয়ারা। এতে একটি বেসামরিক প্লেনে আগুন ধরে যায়, যা ইতোমধ্যে নিয়ন্ত্রণে আনা হয়েছে।

হামলার পরপরই এর দায় স্বীকার করেছে ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা। তাদের মুখপাত্র ইয়েহিয়া সারেই জানিয়েছেন, চারটি বিস্ফোরকযুক্ত ড্রোন দিয়ে সৌদির বিমানবন্দরে হামলা চালানো হয়েছে।

তিনি বলেন, ‘আমাদের দেশে অব্যাহত বোমাবর্ষণ এবং বর্বর অবরোধের প্রতিবাদেই এই হামলা।’

সৌদি জোটের মুখপাত্র কর্নেল তুর্কি আল-মালিকি জানিয়েছেন, তারা সৌদির দিকে উৎক্ষিপ্ত দু’টি বোমাবাহী ড্রোন ধ্বংস করে দিয়েছেন। তিনি এই হামলাকে ‘দক্ষিণাঞ্চলীয় বেসামরিক জনগণকে লক্ষ্যবস্তু বানানোর নিয়মতান্ত্রিক ও ইচ্ছাকৃত প্রচেষ্টা’ উল্লেখ করে এর তীব্র নিন্দা জানিয়েছেন।

তবে হুথির মুখপাত্র জানিয়েছেন, তারা আভা বিমানবন্দরকে বেসামরিক নয়, বরং একটি সামরিক স্থাপনা বলে মনে করেন।

saudi-2.jpg

২০১৫ সালে ইয়েমেনি সরকারকে সহযোগিতা এবং বিদ্রোহীদের দমনের লক্ষ্যে ইয়েমেন যুদ্ধে যোগ দেয় সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। তবে তাদের এই অভিযানে ইয়েমেনের হাজার হাজার বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছেন, ঘরবাড়ি হারিয়েছেন কয়েক লাখ।

জাতিসংঘের মতে, বর্তমান বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সংকট চলছে ইয়েমেনে। দেশটির ৮০ শতাংশ মানুষেরই জরুরি ত্রাণ সহায়তা প্রয়োজন বলে জানিয়েছে তারা।

নিরীহ ইয়েমেনিদের বিরুদ্ধে ব্যবহৃত হতে পারে আশঙ্কায় সৌদি কাছে সম্প্রতি অস্ত্র বিক্রি নিষিদ্ধ বা স্থগিত করেছে যুক্তরাষ্ট্র, ইতালি ও দক্ষিণ আফ্রিকার মতো দেশগুলো।

সৌদি জোটের বিরুদ্ধে লড়তে হুথি বিদ্রোহীদের ইরান অর্থ ও অস্ত্রসহ দিয়ে সহযোগিতা করছে বলে অভিযোগ রয়েছে রিয়াদের। ইয়েমেন যুদ্ধে জড়ানোর পর গত কয়েক বছরে তারাও বেশ কয়েকবার সীমান্ত এলাকায় হামলার শিকার হয়েছে।

সৌদি জানিয়েছে, গত মাসেই তারা রাজধানী রিয়াদ অভিমুখে একটি ‘ভয়ঙ্কর বিমান হামলা’র প্রচেষ্টা প্রতিহত করেছে।

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]