অস্ট্রেলিয়া-ফেসবুকের মধ্যে সমঝোতা, সংবাদ ফিরছে টাইমলাইনে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১১ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২১

খবর প্রচারের জন্য ফেসবুক-গুগলের মতো মিডিয়া জায়ান্টদের অর্থ পরিশোধে বাধ্য করার বহুল আলোচিত আইনটিতে পরিবর্তন আনছে অস্ট্রেলিয়া সরকার। এর ফলে কয়েকদিনের মধ্যেই দেশটিতে সংবাদ প্রচার আবারও শুরু হবে বলে ঘোষণা দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

গত সপ্তাহে অস্ট্রেলিয়ায় নিজেদের প্ল্যাটফর্মে সব ধরনের সংবাদ কন্টেন্ট প্রচার বন্ধ করে দেয় ফেসবুক। এর ফলে জনসাধারণের পাশাপাশি ক্ষতির মুখে পড়ে দেশটির সরকারি, জনস্বাস্থ্য ও জরুরি সেবামূলক পেজগুলো।

অস্ট্রেলিয়ার ঐতিহাসিক ওই সিদ্ধান্তের ফলাফলের দিকে নজর রেখেছে সারাবিশ্ব। কানাডা ও যুক্তরাজ্যের মতো দেশগুলো একই ধরনের আইন আনার চিন্তা করছে বলে জানিয়েছে।

এর মধ্যেই অস্ট্রেলীয় সরকার ও ফেসবুকের মধ্যে সমঝোতা হওয়ায় নতুন আলোচনার সৃষ্টি হয়েছে। অস্ট্রেলীয় ট্রেজারার জশ ফ্রাইডেনবার্গ ও যোগাযোগমন্ত্রী পল ফ্লেচার মঙ্গলবার ঘোষণা দিয়েছেন, সিনেটে আইন নিয়ে বিতর্ক চলাকালেই ফেসবুকের সঙ্গে একটি সমঝোতা হয়েছে।

jagonews24

সমঝোতা অনুসারে, ফেসবুক যদি দেখাতে পারে, সংবাদ প্রচারের বিষয়ে তারা মিডিয়া আউটলেটগুলোর সঙ্গে যথেষ্ট পরিমাণে চুক্তি করেছে, তাহলে তাদের ওপর ‘মিডিয়া বারগেইন কোড’ আরোপ করবে না অস্ট্রেলীয় সরকার।

এছাড়া, কোডটি কার্যকর করতে অন্তত এক মাস আগে নোটিশ দেওয়া হবে বলেও মতৈক্যে পৌঁছেছে দুই পক্ষ।

ফেসবুকের অস্ট্রেলীয় ব্যবস্থাপনা পরিচালক উইল ইটসন নিশ্চিত করেছেন, সরকার আইনে পরিবর্তন আনলে আগামী কয়েক দিনের মধ্যে দেশটিতে ফেসবুক নিউজফিডে সংবাদ কন্টেন্ট ফিরে আসবে।

তবে অস্ট্রেলিয়া সরকার যদি পরে আবারও ফেসবুকের ওপর কোড আরোপের সিদ্ধান্ত নেয়, তাহলে তারাও দেশটিতে সংবাদ প্রচার আবারও বন্ধ করে দিতে পারে বলে সতর্ক করেছেন ফেসবুকের গ্লোবাল নিউজ পার্টনারশিপের প্রধান ক্যাম্পবেল ব্রাউন।

যদিও অস্ট্রেলীয় ট্রেজারার জানিয়েছেন, সমঝোতার ক্ষেত্রে অনেক দূর এগিয়েছে ফেসবুক। তাছাড়া, প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ তাদের বলেছেন, মিডিয়া আউটলেটগুলোর সঙ্গে ফেসবুক আবারও সমঝোতায় বসবে।

সূত্র: দ্য গার্ডিয়ান

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]