৪০ লাখ শরণার্থী নিয়েও ইইউ’র সাহায্য পায়নি তুরস্ক: এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫০ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২১

গ্রিস মাত্র এক লাখ শরণার্থী রেখে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সাহায্য পায়, অথচ তুরস্ক ৪০ লাখ শরণার্থী গ্রহণ করেও তেমন সহায়তা পায়নি বলে অভিযোগ করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

সোমবার আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক একটি সম্মেলনে যোগ দিয়ে তুর্কি প্রেসিডেন্ট বলেন, তুরস্কে ৪০ লাখ শরণার্থী রয়েছে। এ নিয়ে ইইউ সহযোগিতার প্রতিশ্রুতি দিলেও তা পূরণ করেনি।

এরদোয়ানের অভিযোগ, গ্রিসকে এক লাখ শরণার্থী রাখার জন্য ৩০০ কোটি ইউরো দেওয়া হয়েছে। কিন্তু তুরস্ককে ৪০ লাখ শরণার্থীর জন্য তেমন কিছুই দেওয়া হয়নি।

তুরস্কে আশ্রয় নেওয়া বিপুল সংখ্যক শরণার্থী সিরিয়ার অধিবাসী। গৃহযুদ্ধ থেকে বাঁচতে প্রাণভয়ে দেশ ছেড়ে পালিয়েছিলেন তারা।

সিরিয়ায় ‘পরিস্থিতির উন্নতি হওয়ায়’ এপর্যন্ত ৪ লাখ ২০ হাজার শরণার্থী ফিরে গেছে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট।

এসময় যুক্তরাষ্ট্রের সমালোচনা করে এরদোয়ান বলেন, যুক্তরাষ্ট্র একবারের জন্যও শরণার্থীদের কথা ভাবে না। তারা বরং সন্ত্রাসীদের সহযোগিতা করছে।

সশস্ত্র গোষ্ঠী পিকেকে ও ওয়াইপিজে’র হামলায় শিশুসহ বহু নিরীহ মানুষ প্রাণ হারিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, এ ধরনের হামলা অব্যাহত থাকলে আঙ্কারা পাল্টা পদক্ষেপ নিতে দ্বিধাবোধ করবে না।

সূত্র: ডেইলি সাবাহ, পার্স টুডে

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]