ট্রুডোর সঙ্গে বাইডেনের প্রথম বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০৭ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২১

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর কোনো বিদেশি নেতার সঙ্গে এটাই বাইডেনের প্রথম দ্বিপাক্ষিক বৈঠক। খবর বিবিসির।

মঙ্গলবার এই দুই শীর্ষ নেতার মধ্যে ভার্চ্যুয়াল মিটিং অনুষ্ঠিত হয়েছে। দুই নেতা জলবায়ু পরিবর্তন এবং চীনকে কেন্দ্র করে পারস্পরিক নীতিতে অগ্রাধিকারের বিষয়ে আলোচনা করেছেন। এছাড়া চীনে বন্দি থাকা দুই কানাডীয় নাগরিকের মুক্তির বিষয়েও আলোচনা করেছেন তারা।

জলবায়ু পরিবর্তনের বিষয়ে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন এই দুই রাষ্ট্র নেতা। ২০৫০ সালের মধ্যে কার্বন নির্গমনের মাত্রা শূণ্যতে নিয়ে যাওয়ার লক্ষ্য নির্ধারণে পরিকল্পনা গ্রহণ করবে দুই দেশ।

প্রথম রাষ্ট্রীয় সফর হিসেবে কানাডাতেই যাওয়ার ইচ্ছা ছিল প্রেসিডেন্ট বাইডেনের। কিন্তু কোভিড-১৯ ভাইরাসের কারণে তা আটকে গেছে। সে কারণে যার যার কার্যালয়ে বসে অনলাইনেই নিজেদের মধ্যে বৈঠক সেরেছেন তারা।

প্রধানমন্ত্রী ট্রুডোর সঙ্গে সুন্দর সম্পর্ক তৈরির ইচ্ছা প্রকাশ করেছেন বাইডেন। এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ট্রুডোর সম্পর্ক একেবারে খারাপ না থাকলেও খুব একটা ভালোও ছিল না।

তবে এই দুই নেতার বৈঠকের পর ট্রুডো সাংবাদিকদের কাছ থেকে কোনো প্রশ্ন নেননি। এমন ঘটনা অনেকটাই বিরল। কারণ হোয়াইট হাউসে প্রেসিডেন্টের সঙ্গে যে কোনো দ্বিপাক্ষিক বৈঠকের পর সে বিষয়ে বিভিন্ন প্রশ্ন করার সুযোগ পান সাংবাদিকরা। এবার তার ব্যতিক্রম হলো।

বৈঠকে সবচেয়ে গুরুত্ব দেয়া হয়েছে চীনে আটক দুই কানাডীয়র মুক্তির বিষয়ে। ওই দু'জনকে ২০১৮ সালে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক করা হয়েছিল। কানাডার অভিযোগ, হুয়াওয়ের নির্বাহী কর্মকর্তা মেং ওয়ানঝৌকে আটকের প্রতিশোধ হিসেবেই ওই দুই কানাডীয়কে আটক করা হয়েছে।

টিটিএন/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]