ভারতে ১ মার্চ থেকে টিকা পাবে সর্বসাধারণ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:২৪ এএম, ২৫ ফেব্রুয়ারি ২০২১

এবার সর্বসাধারণের জন্য করোনা টিকা কার্যক্রম শুরু করতে যাচ্ছে ভারত। ১ মার্চ থেকে বয়স্ক থেকে শুরু করে সকলকে টিকা দেয়া হবে।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) ভারতের কেন্দ্রীয় সরকার এই ঘোষণা দেয়। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ১০ কোটি লোককে টিকা দেয়ার সিদ্ধান্ত হয় বলে খবর প্রকাশ করে দ্যা হিন্দু।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়, ভারতের এবার টিকা দেয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন ৬০ বছরের বেশি বয়সীরা। একই সঙ্গে মৃত্যুহার কমাতে যাদের বয়স ৪৫ বছরের বেশি কিন্তু দীর্ঘদিন বিভিন্ন রোগে ভুগছেন, তাদেরও টিকার আওতায় আনা হবে।

এ বিষয়ে ভারতের কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, ‘এই পর্যায়ে ৬০ বছরের ঊর্ধ্বে থাকা সকল দেশবাসীকে টিকা দেয়ার সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া ৪৫ থেকে ৬০ বছর বয়সী যারা দীর্ঘদিন ধরেই ‘ক্রনিক’ রোগের শিকার, তাদেরও টিকা দেয়া হবে।’

জাভড়েকর জানান, প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে ভারতের ১০ হাজার সরকারি হাসপাতাল ও ২০ হাজার বেসরকারি হাসপাতাল থেকে করোনার টিকা দেয়া হবে। সরকারি হাসপাতালে বিনামূল্যে টিকা দেয়া হলেও বেসরকারি হাসপাতালে কিনে নিতে হবে।

গত ১৬ জানুয়ারি ভারতে করোনার টিকা দেয়া শুরু হয়। প্রথম দফায় স্বাস্থ্যকর্মী ও পরে পুলিশ, আধাসেনাসহ ফ্রন্ট লাইন কর্মীদের টিকা দেয়া হয়।

জেডএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]