মিয়ানমারে আরও প্রতিবাদের পরিকল্পনা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৩১ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২১

মিয়ানমারে সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভ এখনও চলছেই। এর মধ্যেই বৃহস্পতিবার নতুন করে আরও প্রতিবাদের পরিকল্পনা করছেন দেশটির শিক্ষার্থী ও চিকিৎসকরা। খবর রয়টার্সের।

এদিকে, বুধবার মিয়ানমারের প্রায় ১১শ নাগরিককে মালয়েশিয়া থেকে বিক্ষোভপূর্ণ দেশটিতে ফিরিয়ে দেওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। এসব নাগরিকরা শনিবার মিয়ানমারে পৌঁছাবেন বলে দেশটির নৌবাহিনীর পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

চলতি মাসের শুরুতে বেসামরিক সরকারকে উৎখাত করে দেশের ক্ষমতা গ্রহণ করে সামরিক বাহিনী। গত বছরের ৮ নভেম্বরের নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনে বেসামরিক সরকারকে সরিয়ে দেয়া হয়।

বৃহস্পতিবার মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুনে নতুন করে বিক্ষোভের প্রতিশ্রুতি দিয়েছেন শিক্ষার্থীরা। বিক্ষোভকারীদের সঙ্গে করে সামরিক শিক্ষা বিষয়ক বিভিন্ন টেক্সট বই নিয়ে আসতে বলা হয়েছে। বিক্ষোভ প্রতিবাদের সময় এসব বই ধ্বংস করা হবে বলে জানানো হয়েছে।

আইন অমান্য করেই আন্দোলনে যোগ দিয়েছেন দেশটির সরকারি কর্মচারীরাও। এছাড়া শুরু থেকেই বিভিন্ন পেশার মানুষ বিক্ষোভে অংশ নিয়েছেন। ‘হোয়াইট কোট বিপ্লবের’ অংশ হিসেবে বৃহস্পতিবার চিকিৎসকদেরও একটি বিক্ষোভ করার কথা রয়েছে।

গত নভেম্বরের নির্বাচনে অং সান সু চির নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) বড় ধরনের জয় পেয়েছিল। কিন্তু সেনাবাহিনী বেসামরিক সরকার গঠন বাধাগ্রস্ত করেছে। প্রায় তিন সপ্তাহ ধরেই দেশটিতে বিক্ষোভ চলছেই।

বুধবার দ্য অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি) জানিয়েছে, বিক্ষোভে অংশ নেয়ায় এ পর্যন্ত ৭২৮ জনকে গ্রেফতার, অভিযুক্ত বা সাজা দেওয়া হয়েছে।

দেশটির সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং বলেছেন, বিক্ষোভ-প্রতিবাদের ক্ষেত্রে গণতান্ত্রিক পথ অবলম্বণ করে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে কর্তৃপক্ষ এবং বিক্ষোভে পুলিশ ন্যূনতম শক্তি প্রয়োগ করেছে।

টিটিএন/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]